Bangla pdf booksBest pdf collection

বাংলা একাডেমী বাংলা বানান অভিধান pdf download

নামঃ- বাংলা একাডেমী বাংলা বানান অভিধান pdf download

by:- বাংলা একাডেমী

Size:-  10MB

বইয়ের প্রথম কিছু অংশঃ-    

পরিমার্জিত সংস্করণের মুখবন্ধ

বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম পুস্তিকা আকারে প্রথম প্রকাশিত হয় ১৯৯২ সালে। ২০০০ সালে এই নিয়মের কিছু সূত্র সংশােধিত হয় এবং তা বাংলা একাডেমী ব্যবহারিক বাংলা অভিধান’-এর পরিমার্জিত সংস্করণের পরিশিষ্ট হিসেবে মুদ্রিত হয়।

সম্প্রতি বাংলাদেশ সরকার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ডের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাস্তরের পাঠ্যপুস্তকে এবং সরকারি বিভিন্ন কাজে বাংলা একাডেমি প্রণীত বানানরীতি অনুসরণের সিদ্ধান্ত গ্রহণ করে। এই পরিপ্রেক্ষিতে বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম’ পর্যালােচনা করা হয় এবং প্রয়ােজনীয় পরিমার্জনার পর পুনর্মুদ্রণের সিদ্ধান্ত গৃহীত হয়।

পরিমার্জিত সংস্করণের বিশেষজ্ঞ কমিটির সদস্যগণ বিভিন্ন সময়ে একাডেমিতে কয়েকটি সভায় মিলিত হন। 

সভাসমূহে ‘বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম’ শীর্ষক পুস্তিকা ছাড়াও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি এবং কলকাতা বিশ্ববিদ্যালয় প্রণীত বাংলা বানানের নিয়ম বিস্তারিত আলােচনার পর বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম’-এর  পরিমার্জিত সংস্করণ চূড়ান্ত করা হয়।

সভাসমূহে উপস্থিত ছিলেন অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক মােহাম্মদ আবদুল কাইউম, জনাব জামিল চৌধুরী, ড. গােলাম মুরশিদ, অধ্যাপক মাহবুবুল হক, অধ্যাপক জীনাত ইমতিয়াজ আলী, ড. স্বরােচিষ সরকার, জনাব মাে, আলতাফ হােসেন ও জনাব শাহিদা খাতুন। সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।

আশা করি, পরিমার্জিত সংস্করুণ বাংলা বানানের প্রমিতকরণ ও সমতাবিধানে সহায়ক হবে।

भाषामान पान ▪মহাপরিচালক ▪বাংলা একাডেমি

প্রথম সংস্করণের প্রসঙ্গ-কথা

বাংলা একাডেমীর বই ও পত্র-পত্রিকায় এক রকমের বানান যাতে হয় তার জন্য একাডেমীর কার্যনির্বাহী পরিষদ প্রমিত বাংলা বানানের নিয়ম সুপারিশ করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিলেন।

বিশেষজ্ঞ কমিটির সুপারিশ পরিষদ গ্রহণ করেছেন। এখন থেকে বাংলা একাডেমীর প্রকাশনায় এই নিয়ম অনুযায়ী বানান ব্যবহার করা হবে। ক্রমে জাতীয়ভাবেও অভিন্ন বাংলা বানান প্রচলিত হওয়া দরকার। বাংলা একাডেমীর এই প্রমিত বাংলা বানানের নিয়ম সেক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ তাতে সন্দেহ নেই। 

See also  ১৭০+ টি মুক্তিযুদ্ধের উপন্যাস ও ইতিহাস বিষয়ক বই pdf download

এর ব্যাপক প্রচারের ব্যবস্থা করা হয়েছে। প্রমিত বাংলা বানানের এই নিয়ম সম্পর্কে অভিমত প্রেরণের জন্য আমরা সকলকে অনুরােধ জানাচ্ছি। প্রফেসর মােহাম্মদ হারুন-উর-রশিদ

মহাপরিচালক ▪বাংলা একাডেমী ▪প্রথম সংস্করণের। মুখবন্ধ 

উনিশ শতকের আগে পর্যন্ত বাংলা বানানের নিয়ম বলতে বিশেষ কিছু ছিল না। উনিশ শতকের সূচনায় যখন বাংলা সাহিত্যের আধুনিক পর্ব শুরু হলাে, বাংলা সাহিত্যিক গদ্যের উন্মেষ হলাে, তখন মােটামুটি সংস্কৃত ব্যাকরণের অনুশাসন-অনুযায়ী বাংলা বানান নির্ধারিত হয়। 

কিন্তু বাংলা ভাষায় বহু তৎসম অর্থাৎ সংস্কৃত শব্দ থাকলেও অর্ধ-তৎসম, তদ্ভব, দেশি, বিদেশি শব্দের পরিমাণ কম নয়। এছাড়া রয়েছে তৎসম-অতৎসম প্রত্যয়, বিভক্তি, উপসর্গ ইত্যাদি সহযােগে গঠিত নানা রকমের মিশ্র শব্দ। তার ফলে বানান নির্ধারিত হলেও বাংলা বানানের সমতাবিধান সম্ভবপর হয়নি।

তাছাড়া, বাংলা ভাষা ক্রমাগত সাধু রীতির নির্মোক ত্যাগ করে চলিত রূপ পরিগ্রহ করতে থাকে। তার উপর, অন্য অনেক ভাষার মতাে বাংলারও লেখ্য রূপ সম্পূর্ণ ধ্বনিভিত্তিক নয়। তাই বাংলা বানানের অসুবিধাগুলি চলতেই থাকে। 

এই অসুবিধা ও অসঙ্গতি দূর করার জন্য প্রথমে বিশ শতকের বিশের দশকে বিশ্বভারতী এবং পরে ত্রিশের দশকে কলকাতা বিশ্ববিদ্যালয় বাংলা বানানের নিয়ম নির্ধারণ।করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ম রবীন্দ্রনাথ ও শরশ্চন্দ্রসহ অধিকাংশ পণ্ডিত ও লেখক সমর্থন করেন।

এখন পর্যন্ত এই নিয়মই আদর্শ নিয়মরূপে মােটামুটি অনুসৃত হচ্ছে। তবু বাংলা বানানের সম্পূর্ণ সমতা বা অম্লতা যে প্রতিষ্ঠিত হয়েছে তা নয়। বরং কালে কালে বাংলা বানানের বিশৃখলা যেন বেড়ে গেছে। কতকগুলি শব্দের ক্ষেত্রে দেখা যায় নানা জনে নানা রকম বানান লিখছেন। 

বাংলার মতাে উন্নত ভাষার পক্ষে এটি গৌরবের কথা নয়। বানানের এইসব বিল্লি ও বিশৃঙ্খলার কী কী ভাষাতাত্ত্বিক, ধ্বনিতাত্ত্বিক, এমনকি সামাজিক কারণ থাকতে পারে এখানে সে-আলােচনার দরকার নেই। তবে অনেক চলমান ও বর্ধিষ ভাষাতেই দীর্ঘকাল জুড়ে ধীরে ধীরে বানানের কিছু কিছু পরিবর্তন হতে দেখা যায়। 

See also  আল কুরআন এক মহাবিস্ময় pdf download free

তখন এক সময়ে বানানের নিয়ম নতুন করে বেঁধে দেওয়ার বা সূত্রবদ্ধ করার প্রয়ােজন হয়। পূর্বে বলেছি, এ-যাবৎ কলকাতা বিশ্ববিদ্যালয়-নির্দেশিত নিয়ম আমরা অনুসরণ করে চলেছি।

কিন্তু আধুনিক কালের দাবি-অনুযায়ী, নানা বানানের যে-সব বিশৃঙ্খলা ও বিভ্রান্তি আমরা দেখছি সেই পরিপ্রেক্ষিতে বানানের নিয়মগুলিকে আর একবার সূত্রবদ্ধ করার প্রয়ােজন দেখা দিয়েছে।

বিশেষত কলকাতা বিশ্ববিদ্যালয়-নির্দেশিত নিয়মে বিকল্প ছিল কিছু বেশি। বিকল্প হয়তাে একেবারে পরিহার করা যাবে না, কিন্তু যথাসাধ্য তা কমিয়ে আনা দরকার। এইসব কারণে বাংলা একাডেমী। বাংলা বানানের বর্তমান নিয়ম নির্ধারণ করছে।

বাংলাদেশে এ-কাজ হয়তাে আরাে আগে হওয়া উচিত ছিল। ১৯৪৭এর পর সরকার, কয়েকটি প্রতিষ্ঠান ও কোনাে কোনাে ব্যক্তি বাংলা বানান ও লিপির সংস্কারের চেষ্টা করেন। কিন্তু সে-চেষ্টা কখনাে সফল হয়নি। আমরা এই নিয়মে বানান বা লিপির সংস্কারের প্রয়াস করে বানানকে নিয়মিত, অভিন্ন ও প্রমিত করার ব্যবস্থা করেছি।

এ-কাজ করার দাবি অনেক দিনের। এবং তা যে বাংলাদেশে একেবারে হয়নি সে-কথাও ঠিক বলা চলে না। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোের্ড ১৯৮৮ সালে কর্মশালা করে ও বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে বাংলা বানানের নিয়মের একটি খসড়া প্রস্তুত করেছেন।

বাের্ড এই নিয়ম করেছেন প্রাথমিক শিক্ষার পর্যায়ে পাঠ্যপুস্তকে ব্যবহারের জন্য। সেই নিয়মের খসড়া থেকে আমরা সাহায্য নিয়েছিএবং সেজন্য আমরা বাের্ডের প্রতি কৃতজ্ঞ। বলা বাহুল্য, বিশ্বভারতী। ও কলকাতা বিশ্ববিদ্যালয় এই ক্ষেত্রে যে পথিকৃতের কাজ করেছিলেন।

তার জন্য সকল বাঙালিই তাদের কাছে কৃতজ্ঞ। এ-ছাড়া বহু অভিধান-প্রণেতার সাহায্য আমরা গ্রহণ করেছি। তাদের প্রতিও আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এই নিয়ম সুপারিশ করার জন্য বাংলা একাডেমী নিম্নরূপ বিশেষজ্ঞ কমিটি গঠন করেন । প্রফেসর আনিসুজ্জামান, সভাপতি। প্রফেসর মােহাম্মদ মনিরুজ্জামান, সদস্য;

জনাব জামিল চৌধুরী, সদস্য; অধ্যাপক নরেন বিশ্বাস, সদস্য; এবং জনাব বশীর আলহেলাল, সদস্য-সচিব। এখন থেকে বাংলা একাডেমী তার সকল কাজে, তার বই ও পত্রপত্রিকায় এই বানান ব্যবহার করবে। 

See also  ক্রাচের কর্নেল pdf download (kracer kornel pdf download)

ভাষা ও সাহিত্যের জাতীয় প্রতিষ্ঠানরূপে বাংলা একাডেমী সংশ্লিষ্ট সকলকে লেখক, সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবী এবং বিশেষভাবে সংবাদপত্রগুলিকে সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানকে এই বানান ব্যবহারের সুপারিশ ও অনুরােধ করছে।

প্রতিটি নিয়মের সঙ্গে বেশি করে উদাহরণ দেওয়া হয়েছে যাতে নিয়মটি বুঝতে সুবিধা হয়। অদূর ভবিষ্যতে এই নিয়মানুগ, যতদূর সম্ভব বৃহৎ একটি শব্দকোষ সংকলন ও প্রকাশের ইচ্ছা আমাদের রয়েছে।

আর একটি কথা। আমরা আগে ইঙ্গিত করেছি, এটি কোনাে বানানসংস্কারের প্রয়াস নয়। আমরা কেবল নিয়ম বেঁধে দিয়েছি, বরং বলা যায়, বানানের নিয়মগুলিকে ব্যবহারকারীর সামনে তুলে ধরেছি।

এইসব নিয়ম বা এইসব বানানে ব্যাকরণের বিধান লঙ্ঘন করা হয়নি।

তাই আর দেরী না করে bangla Academy bangla Banan obhidhan pdf download / বাংলা একাডেমী বাংলা বানান অভিধান pdf download  বইটি ডাউনলোড করুন। 

বাংলা একাডেমী বাংলা বানান অভিধান pdf বইটির হার্ড কফি ক্রয় করুন।      

Rokomari.com | prothoma.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things
error: Content is protected !!