গণিত বিষয়ক বই pdf
Trending

হাজার হাজার গণিত বিষয়ক বই pdf download (Mega collection)

গণিত শেখার বই pdf ও গণিত অলিম্পিয়াড বই pdf Download গণিত নিয়ে বাংলা ভাষায় রচিত সকল Pdf eBook ডাউনলোড লিংকসমুহ

হ্যালো জনগণ। আজকে আপনাদের জন্য রয়েছে হাজার হাজার এর ও বেশী গণিত বিষয়ক বই pdf download | bangla math book pdf download (Mega collection) গণিত নিয়ে সকল ধরণের বই পাবেন। আজকে এই বিশাল গণিত বই কলেকশন আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ফেসবুক এ শেয়ার করে ফেলুন বইগুলো। math book collection pdf

গণিত অলিম্পিয়াড + জ্যামিতি বই + ভিবিন্ন গণিত বিষয়ক বই | bangla math book pdf download

গণিত নিয়ে মজার খেলা- শুভ্র শ্যাম pdf download

অংকে অংকে আই কিউ- ফাহিম আজমল Pdf download

৫০৫ গাণিতিক কুইজ-  জোবাইর ফারুক pdf download

গণিতের মজা মজার গণিত- মুহম্মদ জাফর ইকবাল pdf download

চমক হাসান বই

গনিতের রঙ্গে হাসিখুশি গণিত- চমক হাসান pdf download

নিমিখ পানে- চমক হাসান pdf download

নিমিখ পানে ২ pdf download

অংক ভাইয়া -চমক হাসান

অন্যান্য গাণিতিক বই

থিওরি অফ রিলেটিভিটি : জাফর ইকবাল – ডাউনলোড লিংক pdf download

Quantum Mechanics by Muhammed Zafar Iqbal PDF Book – ডাউনলোড লিংক 

Bigyaner Eksho Mojar Khela by Muhammed Zafar Iqbal  eBook – ডাউনলোড লিংক

গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করার জন্য কিভাবে কি করবেন তা জানুন

kolon bilash ebook of calculus by mohammad zisan – কলনবিল্যাস (ক্যালকুলাস শিক্ষায় বিলাসিতা) – মোহাম্মদ জিসান Pdf Download

গণিত আকাশের উজ্জ্বল তারকাপুঞ্জ মূল ইংরেজি থেকে রচনা ও সম্পাদনায়ঃ প্রফেসর হারুনুর রশীদ pdf download

গণিতশাস্ত্রের ইতিহাস-  কাজী মোতাহার হোসেন pdf download

গণিত ও কম্পিউটারের বিস্ময়- অপরেশ বন্দ্যোপাধ্যায়, অক্ষর প্রকাশনী ঢাকা, ফেব্রিয়ারি ২০১৭ইং

গণিতের জাদু- আব্দুল কাইয়ুম pdf download

Applied Mathematics-ব্যবহারিক গণিত-আজিজুল বারি pdf download

গনিতাঙ্ক- শাহরিয়ার কবির

নিমেষে অংক- চঞ্চল ঘোষ pdf download 

কম্বিনোটরিক্স -গণিতের মজার দুনিয়া pdf download

জাদুগণিত- বীরেন্দ্রকুমার বন্দ্যোপাধ্যায় pdf download

সম্ভাবনা, বলবিদ্যা ও বিচ্ছিন্ন গণিত pdf download

 

অংকের ধাঁধা pdf download

Goniter Moja Mojar Gonit by Muhammed Zafar Iqbal PDF Book

গনিত করব জয় – তামিম শাহরিয়ার সুবিন, তাহমিদ রাফি pdf download

গণিত এবং আরো গণিত – মুহম্মদ জাফর ইকবাল pdf download

যারা গণিত অলেম্পিয়াডে অংশগ্রহণ করবেন তাদের জন্য প্রশ্ন কালেকশন-

সহজ ক্যালকুলাস – মুহম্মদ জাফর ইকবাল pdf download

নিউরনে অনুরণন – মুহম্মদ জাফর ইকবাল | PDF বাংলা বই ডাউনলোড ডাউনলোড লিংক 

নিউরনে আবারো অনুরণন – মুহম্মদ জাফর ইকবাল বই ডাউনলোড ডাউনলোড লিংক

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড প্রশ্ন এবং উত্তর by Muhammed Zafar Iqbal

Sudoku Miliye Anondo by Munir Hasan – ডাউনলোড লিংক(মিডিয়াফায়ার)

1300 Math Formula Pdf note book – download

সহস্র গণিতের সুত্র – sohosro ganitik sutro 1000+ pdf download

খায়রুলস বেসিক ম্যাথ- মোঃ খাইরুল আলম(Khairul BASIC MATH) Pdf

Khairul Advance Math Bangla Pdf: Download link

  গনিত বিষয়ক বই Pdf – Bengali math book for competitive exam (টাইপ-০২)

ওরাকল বিসিএস প্রিলিমিনারি গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা

৩৫তম লিখিত- বিসিএস গাণিতিক যুক্তি ওরাকল পাবলিকেশন্স- ঢাকা

৩৬তম বিসিএস প্রিলিমিনারি গাণিতিক যুক্তি ওরাকল পাবলিকেশন্স pdf download

প্রফেসর’স গণিত স্পেশাল বিসিএস সহ বিভিন্ন MCQ নিয়োগ পরীক্ষার অজস্র গণিত প্রশ্ন বিশ্লেষণ

বিগত বছরের নিয়োগ পরীক্ষায় আসা জ্যামিতির সকল প্রশ্নোত্তর pdf download

ছোটদের জ্যামিতি শিক্ষা-২ দ্বিতীয় শ্রেনী জুই জেমি প্রকাশনী

উচ্চতর গণিত ৯ম-১০ম +বিসিএস pdf download

Higher Math Nine-Ten [Chapters Related to BCS Preli Syllabus] ✔ SSC HighMathSet solution

Saifurs Math pdf download

বাস্তব সংখ্যা ও অসমতা – গণিত Real Number and Inequalities

MATH-Algebra Short Techniques And Formulas by tanbircox

MATH-Geometry Short Techniques And Formulas by tanbircox

খুব তারাতারি বাকি বইগুলো এড করা হবে more math book pdf will be added soon

বইকথা – ১  গত বছর পরিকল্পনা করেছিলাম বইমেলাতে অন্য লেখকদের বই রিভিউ করব। এবার আমার বই নিমিখ পানে-২ নিয়ে ব্যস্ততার কারণে সেটা এতদিন করা হয়ে ওঠেনি। একুশে বইমেলা ২০২০ এর বেশ কিছু বই এরই মাঝে পড়ার সুযোগ হয়েছে। তাদের কয়েকটা পড়ে রীতিমতো মুগ্ধ হয়েছি। প্রিয় জুনিয়রেরা কী যে অসাধারণ সব বই লিখেছে!  এখানে তেমন কিছু বই এর কথা বলব- ১) প্রমাণ করো যে, ২) অ-পদার্থবিজ্ঞান, ৩) গণিতের মঞ্চে, ৪) ফিজিক্স অলিম্পিয়াড: এক্সপেরিমেন্টের জগতে প্রবেশ। 

১) ‘প্রমাণ করো যে’- এই বইমেলায় এখন পর্যন্ত পড়া গণিতের সবচেয়ে দারুণ বই। বেশিরকম ভালো। আমাদের জাতীয় ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের প্রতিযোগী ও প্রশ্ন প্রণয়নকারী তিনজন- ( Rubab Morshed ) রুবাব, তাহনিক নূর সামিন, মুরসালিন হাবিব- তিনজন মিলে লিখেছে। এটা আমাদের অলিম্পিয়াডে পাঠ্যবই করা উচিত। ‘প্রমাণ করো’ ধরনের অঙ্কগুলো কী করে প্রমাণ করতে হয়, কী করে ভুলভাল প্রমাণ করা যায়, তাতে ভুলটা ঠিক কোথায় হয় সেগুলো দারুণভাবে বুঝিয়েছেন লেখকেরা। 

READ  যুক্তিফাঁদে ফড়িং চমক হাসান pdf download | juktifaade foring pdf download

২) অপদার্থ-বিজ্ঞান: আমার খুবই গুণী ছাত্র রাতুল খান ( Ratul Khan) । মনের দিক দিয়ে সে একইসঙ্গে একজন শিল্পী, আবার বিজ্ঞানী। তার এই দুই গুণের চমৎকার ফলাফল এই অপদার্থবিজ্ঞান বইটা। কার্টুন দিয়ে পদার্থবিজ্ঞানের প্রাথমিক ধারণাগুলো (কিছু ক্ষেত্রে আপেক্ষিকতা তত্ত্বের মতো উচ্চতর বিষয়ও) খুবই সুন্দর করে ব্যাখ্যা করা হয়েছে এই বইয়ে। আমার আরেক গুণী ছাত্র মোরসালিনের আঁকা প্রচ্ছদটাও এবারের গণিত-বিজ্ঞান বইগুলোর ভেতরে সবচেয়ে সুন্দর লেগেছে। 

৩) গণিতের মঞ্চে: এটার মূল লেখক গণিত অলিম্পিয়াডে স্বর্ণজয়ী ‘আহমেদ জাওয়াদ চৌধুরী’ ( Zawad Ahmed Chowdhury)। সাথে আছেন এম আহসান আল মাহীর লাযীম এবং সাইফুর রহমান তাশিক। এই বইটা খুবই দরকারী একটা বই। গণিত অলিম্পিয়াড বাংলাদেশে ছড়িয়ে পড়ার পর অনেকেই চেয়েছেন গণিত ক্লাব খুলতে, গণিতের ক্যাম্প করতে। কিন্তু সেখানে কী ধরনের বিষয়বস্তু পড়ানো হবে, বাচ্চাদের কীভাবে প্রশিক্ষণ দিতে হবে সেটার কোনো ভালো নির্দেশিকা আমাদের ছিল না। এই বইটা সেই অভাব পূরণ করবে।

  ৪) ফিজিক্স অলিম্পিয়াড: এক্সপেরিমেন্টের জগতে প্রবেশ- লেখকের সাথে ব্যক্তিগত পরিচয় নেই, এই বই দিয়েই তাকে চেনা এবং শুরুতেই মুগ্ধতা। এটা এত ভালো লাগবে অনুমান করতে পারিনি। বিষয়বস্তুর ব্যপকতা যেমন ঈর্ষণীয়, তেমনি মুগ্ধকর লেখকের উপস্থাপনা। পদার্থবিজ্ঞানের নানান রকম পরীক্ষণ, সেগুলোর কাঙ্ক্ষিত ফলাফল আর তার পেছনের তাত্ত্বিক ভিত্তি লেখক খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডের জন্য এটা অবশ্যপাঠ্য বই হতে চলেছে!  আজ বিকেল থেকেই একুশে বইমেলা ২০২০ এ ‘আদর্শ’ এর ৪২১-৪২৪ নং স্টলে উপরের সবগুলো বই পাওয়া যাবে। আমার বই ‘নিমিখ পানে- ২’ ও পাওয়া যাবে আজ থেকে। এছাড়া রকমারিতে অনলাইন অর্ডার দেয়া যাবে সবগুলো বই। আগ্রহী পাঠকদের বইগুলো পড়ে দেখার অনুরোধ রইল। বসন্তের শুভেচ্ছা সবাইকে!

  (বিঃদ্রঃ পরের পর্বে যেই বইগুলোর কথা বলব: প্রিয় রাগিব হাসান ভাইয়ের ‘বিজ্ঞানীদের কাণ্ডকারখানা-৩’, মাহফুজ সিদ্দিকী হিমালয়ের ( Mahfuz Siddique Himalay ) ‘মৌনতা ক্লাব’ ,সঞ্জয় মুখার্জীর ‘রোগজীবাণুর গল্প’, অনুজপ্রতিম কবি রেজওয়ান তানিমের ( Rezwan Tanim ) গল্পবই ‘অসুখগুলো প্রাপ্তবয়স্ক’)

বই রিভিউ ০ঃ-

ক্যালকুলাস ব্যাপারটা আমার কাছে সবসময় খুবই আগ্রহের ছিল,এখনো আছে। এই ক্যালকুলাসের ভাব-সাবটাই এমন মজার। যতই জানি না কেনো,শেষে গিয়ে মনে হবে এখনো এক সাগর অজানা জিনিস হাতছানি দিয়ে ডাকছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নিজের ছোটগল্পের সংজ্ঞায় বলেছেন -“শেষ হয়েও হইলো না শেষ!”, ক্যালকুলাস ব্যাপারটা একদম তেমনই। এইযে অসীম ব্যাসার্ধের অজানা রাজ্য, সেটাকে সবার সামনে তুলে ধরার একটা লক্ষ্য নিয়েই এই বইটা নিয়ে কাজ করা। বইটা সম্পূর্ণ পর্ব আকারে লেখা হয়েছিল প্রাথমিক অবস্থায়। Mohammad Zishan ভাইয়ের লেখা পর্বাকারে বিভিন্ন Facebook Group এ পোস্ট করার মাধ্যমেই শুরু হলো ক্যালকুলাস শিক্ষায় বিলাসিতা যোগ করে আমাদের বই “কলনবিলাস”। একই সাথে শুরু হলো লেখক হিসাবে ভাইয়ের দ্বিতীয় বইয়ের যাত্রা। সব কিছু ঠিকঠাক থাকলে মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে আগামী অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হবে বইটি।

তার আগেই হাতে চলে এসেছে আগ্রহী আর রিভিউয়ার দের জন্য ই-বুক ভার্সন।   কাগজে কলমে ছাপানো বইটার সম্পাদক পদে আমি থাকলেও ইবুক ভার্সনের সাপেক্ষে আমিও একজন রিভিউয়ার। তাই,রিভিউ দেওয়া আমার দায়িত্ব। সম্পাদক হিসাবে বইএর রিভিউ দেওয়ার ব্যাপারটা একটু নতুন হলেও নিজের সামনে একটু একটু করে গড়ে ওঠা বইটার সম্পর্কে বলাটা আমার কাছে গর্বের।   প্রথমেই বলে রাখি আনুষ্ঠানিক ভাবে বইটা আমি পড়িনি, ছড়িয়ে ছিটিয়ে রাখা প্রাথমিক পর্যায়ের পর্বগুলো পড়েছি। একই বইএর মধ্যে যোগজীকরণ আর অন্তরীকরন অনেক সুন্দর করে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

আর সাথে তো সেট ও ফাংশনের সোনামুখগুলো পাঠকের সামনে তুলে ধরা হয়েছে। শুরুতেই দেখা যায় লিবনিজ আর নিউটন কাকুকে। ক্যালকুলাসের ফাউন্ডিংফাদার বা গ্রান্ডফাদার হিসাবে প্রথমেই তাদের কথা বলা হয়েছে। যদিও তাদের দুইজনকে খুব কম সময় একসাথে দেখা গেছে,সেই দুর্লভ সাক্ষাৎগুলোর মধ্যে একবার হয়তো আমাদের এই বইতেই! আমি সম্পাদক হিসাবে বইটার প্রশংসা করতে গেলে মনে হতে পারে নিজের ঢোল নিজেই পিটাচ্ছি। কিন্তু একটা সত্য কথা হলো চমক হাসান ভাইয়ার নিমিখ পানে ১ আর ২ এর পরে  আমার পড়া শ্রেষ্ট ক্যালকুলাস বিষয়ের বাংলায় লেখা বইয়ের জায়গায় এটা স্থান পাবে।

যেহেতু এটা ইবুক ভার্সন,তাই অনেক কিছুই এতে অ্যাড করা হয় নি। ইবুক কভার আমি অনানুষ্ঠানিক ভাবে আপলোড করলাম। আশা করা যাচ্ছে হার্ডকপি তে আরো কিছু চমক থাকবে। ফাংশন আর ক্যালকুলাস নিয়ে থাকবে মজার মজার কিছু কাজ। থাকবে সুন্দর এবং আকর্ষণীয় প্রচ্ছদ। সেগুলো গিফট বক্স হিসাবে তুলে রেখেছি।  বুক রিভিউ দিলে অনেক আনুষ্ঠানিকতা করতে হয়। বুক রেটিং,ঠিক ভুল সহ আরো অনেক কিছু তুলে ধরতে হয়। কিন্তু সেগুলো আমি দিবো না। পাঠকের জন্য রেখে দিয়েছি কাজটা। আগ্রহীরা বইটার ইবুক নিতে চাইলে কমেন্ট করে রাখো। আরো কিছু কাজ বাকি আছে। সেগুলো শেষ করে প্রাথমিক ইবুক এর লিঙ্ক কমেন্ট বক্সে দিয়ে দিবো। আর হার্ডকপির জন্য অপেক্ষা করো। ইবুক পাঠকদের জন্য অগ্রিম ধন্যবাদ। পড়া হলে রিভিউ দিও!🙂

READ  গণিতের জেমস বন্ড pdf download | Ganiter james bond pdf download

  বই রিভিউ ১ঃ-

বইঃ গণিতের রঙ্গেঃ হাসিখুশি গণিত লেখকঃ চমক হাসান প্রকাশনাঃ আদর্শ প্রকাশনী পৃষ্ঠা সংখ্যাঃ ১৬০ মুদ্রিত মূল্যঃ ২৫০  “গণিতের রঙেঃ হাসিখুশি গণিত” বইটি আসলে চমক হাসানের ইউটিউবে “গণিতের রঙ্গে” সিরিজের রাইটিং ভার্সন।

ভিডিও সিরিজে ১০টি ভিডিও রয়েছে, সেই ১০টি ভিডিও নিয়েই বইয়ের ছোট ছোট ১০টি অধ্যায়।   আমি প্রথমে যেহেতু ভিডিওগুলি আগেই দেখেছিলাম, তাই আমার কাছে বইটি নতুন কিছু ছিল না। ভিডিও এর মুখে বলা কথাগুলিই বইতে টাইপ করা হয়েছে। তবে ভিডিও কে ভিডিও হিসেবেই দেখলে বেশি উপভোগ্য হবে বলে আমার বিশ্বাস৷ গণিতের রঙ্গে সিরিজের ভিডিওগুলি চমক হাসান গণিতের নানান মজার বিষয় অনেক উপভোগ্যভাবে উপস্থাপন করেছেন।

আমার গণিতের প্রতি আগ্রহী হওয়ার যাত্রা শুরু বলতে গেলে সেই ভিডিও সিরিজ থেকেই৷   তাই যাদের ইন্টারনেট সুবিধা রয়েছে তাদেরকে আমি ইউটিউব থেকেই ভিডিওগুলি দেখে নিতে বলব, বইয়ের প্রয়োজন মনে করছি না। কারণ “ডিজি পিথাগোরাস” Rap Song শোনা অবশ্যই শুধুমাত্র লিরিক্স পড়া থেকে বেশি উপভোগ্য।  তবে যাদের ইউটিউব থেকে দেখে নেয়ার সুযোগটি নেই। তারা বইটি সংগ্রহ করে পড়তে পারেন। খারাপ লাগবে না একদম ই। কারণ বই হিসেবেও এটি অনেক ভালো ❤ 

বই রিভিউ ২ঃ-

বইঃ অঙ্ক ভাইয়া লেখকঃ চমক হাসান প্রকাশনাঃ আদর্শ প্রকাশনী প্রকাশকালঃ ফেব্রুয়ারি, ২০১৮ গায়ের মূল্যঃ ৩০০টাকা  পৃষ্ঠা সংখ্যাঃ ১৫৮  গণিত বা বিজ্ঞান নিয়ে খুব বেশি কাজ হয় নি আমাদের দেশে। তাই এই বিষয়গুলো এখনো আমাদের দেশের ছাত্রছাত্রীদের মনে ভীতির আরেক নাম। 

নিউরণে অনুরণন সিরিজ, গণিতের মজা মজার গণিত, একটুখানি বিজ্ঞান, ম্যাথোস্কোপ, প্রাণের মাঝে গণিত বাজে সিরিজ সহ আরো বেশ কিছু বই এই অভাব পুরণের চেস্টা করে যাচ্ছে।  গণিতের ভীতি দূর করার জন্য, লড়াই করে যাওয়ার আরেকজন সৈনিক হলেন চমক হাসান। গণিতে সকলকে আগ্রহী করার জন্য চমক হাসান স্বউদ্যোগে চেস্টা করে যাচ্ছেন। ইউটিউবে তার গণিতের রঙ্গে সিরিজ, ইন্টারনেটের বাইরে পাঠকের কাছে তা পৌছানোর জন্য সেটাকে বই আকারে “গণিতের রঙ্গেঃ হাসিখুশি গণিত” লিখেছেন৷  এরপরের বছর ২০১৮ সালের বইমেলায় প্রকাশ পায় তাঁর ২য় মৌলিক বই “অঙ্ক ভাইয়া”৷

বইটি ২০১৮ এর বেস্টসেলার বইগুলির মধ্যে একটি ছিল।  বইয়ে একদল শিক্ষার্থী টেনশন টিনা, বিটলা বান্টি, তুখোড় তন্বী এবং অবাক পৃথ্বী তারা আজ অসহায় নজিবুল্লাহ মাস্টারের দাপটে। তাদের মনে হাজারো প্রশ্ন কিন্তু তারা সেই প্রশ্নগুলি করতে পারে না। তাই তারা আশ্রয় খোজে  অঙ্ক ভাইয়ার কাছে। তাদের মনের সব প্রশ্ন তারা করতে থাকে এবং অঙ্ক ভাইয়া তাদের মনের খোরাক পুর্ণ করতে থাকেন।  

সংখ্যাতত্ত্ব, বীজগণিত, জ্যামিতি, ত্রিকোণমিতি, ফাংশন ইত্যাদি বিষয়গুলো পড়ার সময় আমাদের সাধারণ মনে যেইসব প্রশ্নগুলো আসে, তার উত্তরগুলি নিয়েই এই বই। সংগীত এবং সুরের মাঝেও যে গণিত রয়েছে, সেটি নিয়ে রয়েছে আরেকটি অধ্যায়! অধ্যায়গুলির শেষে একটি করে ইন্ট্রেস্টিং ধাঁধা বা গাণিতিক সমস্যা রয়েছে। যেগুলির উত্তর লেখক দিয়ে দেন নি। চিন্তা করার সুযোগ করে দিয়েছেন পাঠকদের।  

বাংলাদেশের আয়তন নাকি ক্ষেত্রফল, ঋণাত্মক সংখ্যার লসাগু/গসাগু, হাতে কলমে বর্গমূল ও ঘনমূল নির্ণয়, গোলকের আয়তন কেন এমন হয়, ত্রিকোণমিতিক ফাংশনের নামগুলি কেমন করে এলো, লগ, অসমতা, পিথাগোরাস,  গিটারের গণিত…. ইত্যাদি নানা প্রশ্নের উত্তর জানতে হলে আপনার পড়তে হবে চমক হাসানের ” অঙ্ক ভাইয়া”।  

বইয়ের টিনা, বান্টি, তন্বী, পৃথ্বী আমাদের দেশের শিক্ষার্থীদের ই প্রতিনিধিত্ব করে। গণিত করার সময় তাদের মনে হাজার রকমের প্রশ্ন তৈরি হয়। কিন্তু সেগুলোর উত্তর তারা কারো কাছে পায় না।  সেই প্রশ্নগুলোর উত্তর পেতে এবং আমাদের না বুঝে, না জেনে করে আসা গণিত বুঝতে, জানতে এবং আগ্রহ জাগাতে বইটি ভুমিকা রাখবে।  ক্লাস সিক্স থেকে ক্লাস টেন পর্যন্ত শিক্ষার্থীদের জন্য “অঙ্ক ভাইয়া” অত্যন্ত কার্যকরী একটি বই।গণিতের বেসিক নিয়ে যারা আরেকটু উন্নতি করতে চান। তাদের জন্যেও এই বই হেল্পফুল হবে।

বই রিভিউ ৩ঃ-

রিভিউ বই: গণিতের রঙ্গেঃ হাসিখুশি গণিত লেখক: চমক হাসান বইয়ের ধরণ: গণিতের মজা, সমস্যা ও গণিতকে অনুভব করা) প্রকাশনী: আদর্শ প্রথম প্রকাশ: ১ ফেব্রুয়ারি ২০১৫ রিভিউকৃত বই: সর্বশেষ ২য় সংস্করণ, ২৫ ফেব্রুয়ারি ২০১৫ পর্ব: ১০ টি পৃষ্ঠা: ৯৬ টি মুল্য: ২০০ টাকা ক্রয়কৃত মুল্য: ১৫০ টাকা (রকমারি.কম থেকে ২৫% ছাড়ে) । এই বইটি রকমারির ৪র্থ বেস্টসেলার বই !  ‘চমক হাসান’ সম্পর্কে আপনারা অনেকেই অবগত । তিনি আমাদের মাঝে “মজার শিক্ষক” নামে পরিচিত। গণিত ও বিজ্ঞান এর মত দুর্বোধ বিষয় অতি সহজে এবং রসাত্মক ভঙ্গিতে ফুটিয়ে তোলেন তিনি ।

২০১৩ সাল থেকে তিনি Youtube এ তাঁর “গণিতের রঙ্গে” পর্বগুলো ভিডিও আকারে প্রকাশ করতে থাকেন। তারই লেখ্যরূপ হচ্ছে এই বইটি। Youtube এ প্রকাশ করা ভিডিওগুলোর অনুলিখন করে বইটা প্রকাশ করে আদর্শ প্রকাশনী, ২০১৫ সালে । যারা Youtube এ প্রকাশ করা ভিডিও পর্বগুলো এখনো দেখননি তাদের অনুরোধ করবো ভিডিও লেকচার গুলো দেখতে এবং পাশাপাশি এই বইটা পড়তে। এ বইটিতে লেখক খুবই চমৎকার উপস্থাপনা, অনেক সহজ ভাবে ও মজা ও আনন্দের সাথে গণিতের বিভিন্ন জটিল বিষয় নিয়ে রসাত্মক আলোচনা করেছেন ।

READ  গণিতের জেমস বন্ড pdf download | Ganiter james bond pdf download

তাহলে, বইটার রিভিউ শুরু করা যাক …  “প্রথম পর্ব: আল মুকাবালা” দিয়ে শুরু করেছেন । বীজগণিতের শুরু এবং পিথাগোরাসের সংখ্যা ভিত্তিক চিন্তাভাবনা দিয়ে ! এ অংশে প্রকৃত উৎপাদক, বন্ধু সংখ্যা নিয়ে চমৎকার বর্ণনা দিয়েছেন । “কী নিষ্ঠুর” পর্বে সংখ্যা নিয়ে যে অনেক মজা করা যায় তা বুঝিয়েছেন (বাংলা ভাষায় নামকরণ করার ব্যাপারটা বেশ মজার লেগেছে) ! এর পর গুণ ও ভাগ করার একটা শর্টকাট সিস্টেম দেখিয়েছেন যেটা আগেকার মানুষজন ব্যাবহার করতেন ! “হায়রে শূন্য” পর্বটা অসাধারণ লেগেছে !

এখানে আমাদের ভারতীয় উপমহাদেশের শূন্য আবিষ্কার এছাড়া শূন্য নিয়ে গুণ ও ভাগ সংখ্যারেখার সাহায্যে সুন্দরভাবে বেশ খানিকটা কৌতুকের আশ্রয় নিয়ে আলোচনা করেছেন । “৩ টি মেয়ে!” পর্বে কার্ল ফ্রেডরিখ গাউসের ছেলেবেলার প্রতিভা দিয়ে শুরু করেছেন । ধারার যোগফল কিভাবে কাজ করে । কিভাবে মাইনাস মাইনাসে ১৮০ ডিগ্রি ঘুরে প্লাস হয় ! ছোটবেলার বর্গের সুত্র (a+b)² এর ব্যাখ্যা দিয়েছেন । গুণ কিভাবে কাজ করে এবং সূচকের সাহায্য 2⁰ = 1 কেন হয় তার যুক্তিযুত ব্যাখ্যা দিয়েছেন । পর্ব ৫ “মাথায় চুল কয়টি” এখানে, ১০ এর ঘাত ও ১ গুগোল সংখ্যা নিয়ে বলেছেন । ৯ এর নামতা হাতে কিভাবে গোনা যায় এটাও ভালো লেগেছে ! এরপর Physics নিয়ে আলোচনা করেছেন !

যেমন; ১ নিউটন ও ১ প্যাসকেল কেমন তা অনুভব/ফিল কিভাবে করা যায় ! এছাড়া, আজ থেকে ২২০০ বছর আগে “ইরাটোস্থেনিস” পৃথিবীর পরিধি কিভাবে মেপেছিলেন এই বিষয়টা ব্যাপক মজার লেগেছে । “মিস্টার বাটা” পর্বে আইকিউ এবং রোমান সংখ্যাকে কেটেকুটে কিভাবে ভাগ করে অন্য মান পাওয়া যায় তা দেখিয়েছেন । শেষে দুইটা প্রশ্ন জুড়ে দিয়েছেন ! পর্ব ৭ “প্রিয় পাই ” এখানে পাই এর মান বলার রেকর্ড, পাই এর মান নির্নয়ের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত রয়েছে । বিশেষ করে আমাদের দেশের ‘সৌমিত্র চক্রবর্তী’র পদ্ধতিটা বেশ মজার লেগেছে ! শেষে পাই দিবস সম্পর্কে বলেছেন ।

পর্ব ৮ এ অসীম (Infinite) নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন । পর্ব ৯ “ডিজে পিথাগোরাস” তিন কথায় অভিনব, পুরোই কমেডি এবং জটিলস ! পিথাগোরাস কে ডিজে বানিয়ে ছেড়েছেন ! এছাড়া ত্রিভুজ সংখ্যা, বর্গ সংখ্যা, নমন সংখ্যা এবং শেষে পিথাগোরাস এর বিখ্যাত উপপাদ্য সম্পর্কে বলেছেন । পর্ব “সাড়ে নয়” এ ফ্লোরেন্স নাইটিঙ্গেল এর সৈনিকদের মৃত্যুহার কমিয়ে আনা এছাড়া গণিত নিয়ে কিভাবে কোন কিছু চিন্তাভাবানা করা যায় তার আইডিয়া দিয়েছেন । বিশেষ করে, পিপড়া কিভাবে পেপসি খাবে এই বিষয়টা ভালো লেগেছে । শেষের পর্ব ১০ “নিঃস্বার্থ গণিত – What is Math” এই পর্বটা অসাধারণ । একেবারে ট্যাবলেট দিয়ে ছেড়েছেন !

একক থেকে শুরু করে বর্গ, চতুর্ভুজ ও সামান্তরিক এরপর ত্রিভুজের ক্ষেত্রফল, বৃত্তের পরিধি, বৃত্তের ক্ষেত্রফল এবং সমবৃত্তভুমিক কোণকের বক্রতলের ক্ষেত্রফল সম্পর্কে ক্লিয়ার কাট এবং এসব বিষয় ফিল করার মজাটা বুঝিয়েছেন । শেষে রেখেছেন একটা চমক … প্রশ্ন দিতে ভোলেন নি লেখক !  সমালোচনা: বইটি সমালোচনার উর্ধে ! কিন্তু, আফসোস থেকে গেল ! যেহেতু আগেই ভিডিও লেকচার দেখিছিলাম তাই, আমি ভেবেছিলাম বইটিতে আরও নতুন কিছু যোগ করা থাকবে ! 

বেশী পেয়েও আফসোস থেকে গেল ! আগে পাইনি বলে … আরও কত কিছু শিখতে পারতাম আনন্দ ও মজার ছলে … রাঙ্গালে গণিতের ভুবন পাঠক হৃদয়ে, দিয়েছো অনুপ্রেরণা শিখিয়েছো প্রান ভরে অনুভব কাকে বলে … অল্পতে তো আর মন ভরে না ! আরেকটু কেন লিখলে না 🙁 গণিতের রঙ্গে রাঙ্গিয়েছো মোদের শিখিয়েছো ফিল কাকে বলে … আবার যেন তোমায় ফিরে পাই … মজার শিক্ষক ও লেখক রূপে প্রিয় স্বদেশের কোলে …  সবমিলিয়ে বইটি অতুলনীয় এবং অভিনব। লেখক ‘চমক হাসান’কে অনেক ধন্যবাদ জানাই । পরবর্তীতে এ রকম গণিত বা বিজ্ঞান বা অন্যান্য বিষয়য়ে অসাধারণ লেখালেখির মাধ্যমে আমাদের আনন্দ ও অনুভবে রাঙ্গিয়ে তুলবেন এই শুভকামনা অবশ্যই থাকবে লেখকের প্রতি ।

আর এ বইটা বুঝতে আপনাকে কোন বেগ পেতে হবে না অর্থাৎ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রী এবং সব ধরণের গণিতপ্রেমীরা বইটা সহজেই অনুভব/ফিল করতে পারবে । বাংলাদেশের সকল স্বনামধন্য লাইব্রেরীতে বইটা পাওয়া যাবে । বইটা একেবারেই মৌলিক এবং অতুলনীয় সুতরাং, বইটা অবশ্যই পড়বেন ! তো, সবাইকে ‘চমক হাসান’ এর “গণিতের রঙ্গেঃ হাসিখুশি গণিত” বইটা পড়ে গণিতের রঙ্গে নিজেকে রাঙ্গিয়ে নেয়ার জন্য নিবেদন জানাচ্ছি ।  রেটিং … কভার: ৯/১০ সূচিপত্র: ৯/১০ উদাহরণ ও চমৎকার উপস্থাপনা: ১০/১০ বইয়ের পাঠ্য সূচনা: ৯/১০ বইয়ের সমাপ্তি বক্তব্য: ৮/১০ সব মিলিয়ে রেটিং: ১০/১০  বইয়ের পৃষ্ঠা সংখ্যা ও হার্ডকভার অনুযায়ী দাম ঠিক আছে বলে মনে করছি । আজ এ পর্যন্তই ! সবাই ভালো থাকবেন। ধন্যবাদ 🙂 

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!