Bangladesh booksBest pdf collectionBoi mela 2021
Trending

বিশ্ব রাজনীতির ১০০ বছর ২য় খন্ড pdf download

বইঃ- বিশ্ব রাজনীতির ১০০ বছর ২য় খন্ড pdf download | bisso rajnitir 100 bochor 2nd part pdf download

লেখকঃ- ড. তারেক শামসুর রহমান

Size:- 13 MB

বইয়ের কিছু অংশঃ-

The history of the 20th century was shaped by the changing relations of the world’s great powers. The first half of the century, the age of the World Wars and the start of the Cold War, was dominated by the rivalries of those powers.

The second half saw the replacement, largely through the agency of those wars, of the European state system by a world system with many centres of both power and discord. Prof Walter A. McDougalil University of Pennsylvania, USA.

বিশ্বরাজনীতির ১০০ বছর-এর দ্বিতীয় খণ্ড মূলত ইতিহাস নির্ভর ঘটনাবলির একটি বিশ্লেষণ। প্রথম গ্রন্থে আমরা যেসব বিষয় আলােচনা করতে পারিনি, দ্বিতীয় খণ্ডে আমরা সেই বিষয়গুলাে আলােচনা করেছি। পাঠক যদি দুটি খণ্ড একসাথে পড়েন, তাহলে বিংশ শতাব্দীর সব ঘটনার একটা পূর্ণ চিত্র পাবেন। এই গ্রন্থের উল্লেখযােগ্য অংশ হচ্ছে উপনিবেশবাদের বিস্তার, এর প্রেক্ষাপট ও ফলাফল নিয়ে আলােচনা।

ইউরােপীয় শক্তিগুলাে কীভাবে তাদের উপনিবেশ বিস্তার করেছিল, তার চুলচেরা বিশ্লেষণ রয়েছে প্রথম দুই অধ্যায়ে। প্রথম অধ্যায়ে আফ্রিকা ও লাতিন আমেরিকায় উপনিবেশের বিস্তার নিয়ে আলােচনা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে রয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া তথা দক্ষিণ এশিয়ায় উপনিবেশের বিস্তার নিয়ে আলােচনা। প্রথম অধ্যায়ে আমরা লাতিন আমেরিকার বিভিন্ন দেশের স্বাধীনতা আন্দোলনের পটভূমি ও এর প্রেক্ষাপটও আলােচনা করেছি। এই দুটো অধ্যায়ই মূলত এক ধরনের ডকুমেন্ট যা পাঠককে উপনিবেশবাদের বিস্তার বুঝতে সাহায্য করবে।

এক্ষেত্রে প্রচুর তথ্য ও উপাত্ত দেওয়া হয়েছে, যাতে উপনিবেশবাদের প্রভাবটা বুঝতে সহজ হবে। মার্কিন বহুজাতিক কোম্পানিগুলাে কীভাবে তাদের ব্যবসায়িক স্বার্থে ওই

READ  একটা দেশ যেভাবে দাঁড়ায় pdf free download

অঞ্চলে তাদের প্রভাব অক্ষুণ্ন রেখেছিল, আমরা সেই তথ্যও তুলে এনেছি। একই সাথে লাতিন আমেরিকার স্বাধীনতা আন্দোলনের ইতিহাসও আছে। তৃতীয় অধ্যায়ে রয়েছে ১৯১১ সালের চীন বিপ্লব নিয়ে আলােচনা। চীনা সমাজ ও চীনের সমাজতান্ত্রিক আন্দোলনকে বুঝতে হলে চীনের ১৯১১ সালের বিপ্লবকে জানতে হবে। ১৯১১ সালে চীনে এই বিপ্লব একটি বড় পরিবর্তন এনেছিল।

এর মধ্য দিয়ে চীনে Qing সাম্রাজ্যের পতন ঘটেছিল এবং সান ইয়াৎ সেনের নেতৃত্বে একটি রিপাবলিক প্রতিষ্ঠিত হয়েছিল। একটি গণতান্ত্রিক চীনা রাষ্ট্র প্রতিষ্ঠার সম্ভাবনা ওই সময় তৈরি হয়েছিল। এ কারণেই ১৯১১ সালের চীন বিপ্লবের গুরুত্ব রয়েছে। চতুর্থ অধ্যায়ে আমরা প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী ইউরােপের রাজনীতি নিয়ে আলােচনা করেছি। এখানে সংগত কারণেই প্যারিসের শান্তি সম্মেলন, ভার্সাই চুক্তি, উইলসনের ১৪ দফা, জার্মানিতে ভাইমার রিপাবলিক প্রতিষ্ঠা এবং বলকান যুদ্ধ নিয়ে বিস্তারিত আলােচনা করা হয়েছে।

বিংশ শতাব্দীর ইতিহাসে প্রথম বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে বিশ্ব যে বড় ধরনের অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছিল, যা মহামন্দা হিসেবে খ্যাত সে ব্যাপারে বিশদ আলােচনা করা হয়েছে পঞ্চম অধ্যায়ে। এই অধ্যায়ে ওই মহামন্দার কারণ অনুসন্ধান করা হয়েছে। ষষ্ঠ অধ্যায়ে তুরস্কের অটোমান সাম্রাজে্যের উত্থান ও পতন নিয়ে বিস্তারিত আলােচনা করা হয়েছে। বিংশ শতাব্দীর ইতিহাসে এটি একটি অংশ।

অটোমান সাম্রাজ্যের গুরুত্ব এ কারণে যে, এই সাম্রাজ্য ৬০০ বছরের অধিককাল বিস্তৃত ছিল এবং বিংশ শতাব্দীর দ্বিতীয় শতকে ১৯২৪ সালে এর অবলুপ্তি ঘােষণা করা হয়েছিল। প্রায় ২০ লক্ষ বর্গমাইল এলাকা নিয়ে (ইউরােপের একটা অংশসহ) এই সাম্রাজ্য গড়ে উঠেছিল। উনবিংশ ও বিংশ শতাব্দীর শুরুতে এই সাম্রাজ্যের কারণে আমরা ষষ্ঠ অধ্যায়ে এ ব্যাপারে বি্তারিত আলােচনা করেছি।

প্রক্রিয়া শুরু হয়েছিল। আর এ সপ্তম অধ্যায়ে আমরা ফিলিস্তিন সংকট নিয়ে আলােচনা করেছি। ফিলিস্তিন সংকটের গুরুত্ব এ কারণে যে বিংশ শতাব্দীর একটা বড় সময় এই ফিলিস্তিন সংকট বিশ্বরাজনীতিকে প্রভাবিত করেছে। এমনকি একুশ শতকের দ্বিতীয় দশকে এসেও এই সমস্যার কোনাে সমাধান হয়নি। এ কারণেই ফিলিস্তিন সংকটের গুরুত্ব অনেক বেশি। অষ্টম অধ্যায়ে রয়েছে ফ্যাসিবাদ নিয়ে বিস্তারিত আলােচনা। শুধুমাত্র ইতালি, জার্মানি আর স্পেনের ফ্যাসিবাদই আমাদের আলােচনায় আসেনি,

READ  রাইফেল রোটি আওরাত pdf download

আরো পড়ুনঃ- বিশ্ব রাজনীতির ১০০ বছর pdf download

তাই আর দেরী না করে বিশ্ব রাজনীতির ১০০ বছর ২য় খন্ড pdf download  | bisso rajnitir 100 bochor 2nd part pdf download বইটি ডাউনলোড করুন।

বইটির হার্ডকফি ক্রয় করুন।

Boibazar.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!