৪৫+ টি কম্পিউটার শেখার বই ডাউনলোড pdf download

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। অনেক দিন পরে আবার আপনাদের জন্য নিয়ে এসেছি কম্পিউটার শেখার বই মেগা কালেকশন।

আজকে যেই বইগুলো দিবো ঐ গুলো পড়লে আপনি কম্পিউটার এ জিরো থেকে হিরো হয়ে জাবেন। সাথে ফটোশপ + প্রোগ্রামিং ও ভিবিন্ন ট্রিকস ও টিপস ত আছেই। তাই চলুন আর দেরী না করে শুরু করা যাক।

বিঃদ্রঃ এতগুলো বই একসাথে সাজিয়ে লিংক দেওয়া ও সবকিছু গুছিয়ে দেওয়া অনেক কষ্টের ব্যাপার তাই দয়া করে কেউ কপি করবেন না। কারো কষ্ট দিয়ে লেখা কন্টেন্ট চুরি করলে অনেক কষ্ট লাগে।  তাই চুরি করা থেকে বিরত থাকুন। নিজের নামের সাথে চোর উপাধি দিতে না চাইলে কপি করবেন না।

কম্পিউটার শেখার বই pdf ডাউনলোড | Computer learning Book Bangla pdf download

কম্পিউটারের মূল বিষয়ের উপরে বই

কম্পিউটারে Software ইন্সটল ও আনইন্সটল করা pdf download | Application Software (install and uninstall)

কম্পিউটারের বিভিন্ন পার্টস পরিচিতি pdf download | Computer parts introduction pdf download

কম্পিউটার নিয়ে কমন কিছু প্রশ্ন ও উত্তর pdf | Some common question with computer

কম্পিউটার সকল বিষয় A to Z নিয়ে একটি বই pdf | Computer all A to z pdf download

কম্পিউটারের বেসিক নিয়ে বই pdf | Computer basic pdf download

কম্পিউটার হার্ডওয়্যার বই ডাউনলোড | Computer hardware bangla books pdf download

কম্পিউটার ইতিহাস pdf | History of computer in bangla pdf

কম্পিউটার ভাইরাস ও ভিবিন্ন সমস্যার সমাধান pdf | Computer virus and problems solving in bangla pdf download

পিসি মেইনটেইনেন্স pdf download | Computer maintainance pdf download in bangla

কম্পিউটার নিরাপত্তা নিয়ে বই pdf download | Computer security bangla books pdf download

কম্পিউটার ট্রাবলশুটিং বই pdf download | Computer trouble shooting pdf download

কম্পিউটার ড্রাইভার প্রবলেম pdf download | Computer driver problem pdf download

কম্পিউটার ভাইরাস pdf download | Computer virus pdf download

হ্যাকিং সিস্টেম pdf download | Hacking system pdf download in bangla

Hacking ( E-mail + Facebook + Website) bangla pdf download

Pendrive soft and trick pdf download

Virus and system problem solving pdf download

Windows shortcut pdf download

কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বই ডাউনলোড

Bijoy bangla type book pdf download

মাইক্রোসফট এক্সেস pdf download | Microsoft excess bangla pdf download

মাইক্রোসফট এক্সেল pdf download | Microsoft excel bangla pdf download

মাইক্রোসফট এক্সেল এক্সক্লুসিভ pdf download

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট এক্সক্লুসিভ pdf download

মাইক্রোসফট অফিস pdf download | microsoft office bangla books pdf download

কম্পিউটার ফটোশপ শেখার বই pdf download

এডোবি ফটোশপ টিউটোরিয়াল pdf download | adobe photoshop tutorial bangla books pdf download

এডোবি ফ্লাশ লার্নিং pdf download | adobe flush learning pdf download

এডোবি ফটোশপ a to z বই pdf download

এডোবি ফটোশপ টিপস এন্ড ট্রিকস pdf download

কম্পিউটারের সরঞ্জামাদির সাথে পরিচয়ঃ কমপিউটার একক কোনাে যন্ত্র নয়, এটি কিছু যন্ত্রাংশের সমষ্টি। এই যন্ত্রাংশগুলাের সম্পর্কের ভিত্তিতে কাজ করতে সক্ষম হয় কমপিউটার। কমপিউটারের প্রতিটি যন্ত্রাংশের রয়েছে আলাদা কাজের ধরন ও তাদের প্রত্যেকের আলাদা গুরুত্ব রয়েছে। হার্ডওয়্যার ও সফটওয়্যার এই শব্দ দুটির সাথে সবাই পরিচিত। হার্ডওয়্যার হচ্ছে কমপিউটারের যন্ত্রাংশ যা আমরা হাত দিয়ে স্পর্শ করতে পারি, যেমন- মনিটর, কীবাের্ড, মাউস ইত্যাদি।

আর সফটওয়্যার হচ্ছে কমপিউটার চালানাের জন্য যেসব প্রােগ্রাম ব্যবহার করা হয়। মানুষের সাথে কমপিউটারের তুলনা করা হলে এককথায় বলা যায়, আমাদের হাত, পা, মাথা এগুলাে হচ্ছে হার্ডওয়্যার আর আমাদের প্রাণ হচ্ছে সফটওয়্যার। সফট ওয়্যার দুই ধরনের : একটি সিস্টেম বা অপারেটিং সফট ওয়্যার ও অপরটি ্যাপ্লিকেশন সফটওয়্যার। অপারেটিং সফটওয়্যারের কাজ হচ্ছে কমপিউটার পরিচালনা করা। কিছু সিস্টেম সফটওয়্যারের মধ্যে রয়েছে ডস, উইন্ডােজ, লিনআক্স, মেকিনটোশ ইত্যাদি অপারেটিং সিস্টেম।

অ্যাপ্লিকেশন প্রােগ্রামগুলাে হচ্ছে নির্দিষ্ট কিছু কাজের জন্য বানানাে প্রােগ্রাম। যেমন- ওয়ার্ড প্রসেসিং বা লেখালেখির কাজের জন্য রয়েছে মাইক্রোসফটের ওয়ার্ড ও ওপেনসাের্সের রয়েছে শপেন অফিস রাইটার। ছবি সম্পাদনা করার জন্য রয়েছে ফটোশপথ্রিডি অ্যানিমেশনের জন্য ব্যবহা ,র করা হয় মায়া বা প্রিডি স্টুডিও ম্যাক্স, গান শােনা বা মুভি দেখার জন্য রয়েছে অনেক ধরনের মিউজিক বা ভিডিও প্লেয়ার ইত্যাদি।

আমরা আজ জানব একটা কম্পিউটার বানাতে মােটামােটি কী কী লাগে। তারপর এগুলাে কিভাবে এসেম্বল করতে হয় তা জানব। একটা আন্ত কম্পিউটার তৈরী করতে যা যা লাগে তা যােগার করে নেন। আর আপনি যদি তা না জানেন তবে বলেছি, কান খাড়াকরে শুনেন-প্রথমেই দরকার একটা প্রসেসর। একটা কুলার ফ্যান। কুলার ফ্যানটি অবশ্য প্রসেসরের সাথেই থাকে। একটা মাদার বাের্ড। তবে মাদার বাের্ডটি যেন প্রসেসরটি সাপাের্ট করে।

এটা মাদার বাের্ড এর স্প্যাসিফিকেশনস দেখে জেনে নিন। কেননা মাদার বাের্ড প্রসেসরটি সাপাের্ট না করলে সারা দিন গুতা গুতি করলেও কোন লাভ নেই। সবকিছু অ্যাসেম্বল হবে ঠিকই মাগার পিসি রান করবে না। আর লাগবে র্যাম, হার্ডডিস্ক, ডিভিডি রম, পাওয়ার ক্যাসিং, কি বাের্ড, মাউস আর একটা মনিটর তাছাড়া আরাে কিছু সরঞ্জাম লাগে যেমন:-সিপিইউ পাওয়ার ক্যাবল, সাতা ক্যাবল, আই ডি ই ডাটা ক্যাবল, বিভিন্ন রকম স্কু ইত্যাদি। এগুলাে অবশ্য মাদার বাের্ড ও ক্যাসিং এর সাথে থাকেই। এবার আসুন উপরের সরঞ্জামাদির সাথে একটু পরিচিত হয়ে নিই। ১। প্রসেসরঃ প্রসেসরকে বলা হয় কম্পিউটারের মন্তিষ্ক।

অর্থাৎ কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিয়াকলাপ এই প্রসেসরকেই করতে হয়। মঞ্তিষ্ক ছাড়া যেমন কোন মানুষ হয় না, প্রসেসর ছাড়াও তেমনি কোন পিসি হয় না। কম্পিউটারের মূল চালক এই সিপিইউ। বাহিযিকভাবে এটি ক্ষুদ্র হলেও এর কারঘ ক্ষমতা কল্পনাতীত কম্পিউটারের সামগ্রিক প্রক্রিয়াকরণ ক্রিয়াকলাপ প্রসেসরের মাধ্যমেই হয়ে থাকে। আমরা কম্পিউটারের মাধ্যমে যে কাজটাই করি না কেন, তার সবচেয়ে জটিল এবং প্রধান কাজটাই করে প্রসেসর। আরেকটা কথা, আপনার কম্পিউটারটির কায্য ক্ষমতা কিন্তু সিপিইউর উপরই বেশিরভাগ নির্ভর করে। অর্থাৎ আপনার (intel) (intel) Core 2 Duo Core” i7 পিসি কতটা দ্রুত কাজ করবে মানে কত দ্রুত ডেটা প্রসেস করবে তা সিপিইউর উপরই নির্ভর করে। কাজেই প্রসেসরটা অবশ্যই হাই স্পীডের নিতে ভুল করবেন না।

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বিভিন্ন মডেলের বিভিন্ন স্পীডের প্রসেসর পাওয়া যায়। যেমন- ইন্টেল পেন্টিয়াম ফোর, ডুয়েল কোর, কোর টু ডু, কোর টু কোয়াড, কোর আই-৩, কোর আই-৫, কোর আই-৭, এএমডি, এথলন ইত্যাদি। আপনার প্রসেসরের স্পীড কতাে তা দেখে নিন। প্রসেসর কেনার সময় এর ক্যাশ মেমােরী কত দেখে নিন। কারণ ক্যাশ মেমােরী যত বেশী হবে প্রসেসরের প্রসেস করার ক্ষমতা এবং গতি ততাে বেশী হবে। আপনি কোনটা সিলেক্ট করবেন তা আপনার ব্যাপার। এগুলাে বিস্তারিত লিখলে আসল কাজ করার সুযােগ হবে না। এসব ব্যাপারে অন্য কোন টিউনে আলােচনা করব ইনশাআল্লাহ। আপাতত এটুকুই জানুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!