Learning english books
Trending

500+ টি ইংরেজি শেখার বই pdf download | ইংরেজি ভোকাবুলারি বই pdf

স্বাগতম জনগণ কেমন আছেন? আশা করি ভালো আছেন। ত আজকে আপনাদের জন্য থাকচে ৪৫০ টিরও বেশী টি ইংরেজি শেখার বই pdf | ইংরেজি উচ্চারণ শেখার বই pdf download | ছোটদের ইংরেজি শেখার বই pdf | ইংরেজি শেখার সেরা বই pdf | ইংরেজি কথোপকথন pdf | ইংরেজি গ্রামার শেখার সহজ উপায় pdf | ইংরেজি শেখার কোর্স | Bbc জানালা ইংরেজি শেখার বই pdf download | ইংরেজি ভোকাবুলারি বই pdf download

ইংরেজি শিখার গুরুত্ব কি?

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। বর্তমান বিশ্বে এই ভাষার প্রচলন সর্বত্র। যাদের নিজস্ব ভাষা (native language) ইংরেজি নয়, তাদের ভিন্ন ভাষাভাষী লােকদের সঙ্গে যােগাযােগের প্রধান মাধ্যম ইংরেজি। এজন্য এই ভাষা পৃথিবীর অধিকাংশ লােকের কাছে সর্বত্র ব্যবহৃত (commonly used) ভাষা হিসেবে পরিচিত। অন্যান্য দেশের লােকের মতাে আমাদের দেশের মানুষের কাছেও ইংরেজি একটি অত্যন্ত সম্মানিত ভাষা (prestigious language), যার পরিধি প্রতিনিয়ত ব্যাপক থেকে ব্যাপকতর হচ্ছে।

পৃথিবীর প্রত্যেকটি ভাষার দুটি রূপ ও একটি লিখিত (written) অপরটি কথােপকথন বা আলাপ সম্বন্ধীয় (conversational spoken )। লিখিত (written) ভাষার ক্ষেত্রে ব্যাকরণগত (grammatical) ভুল বিবেচনায় আনা হয় অর্থাৎ লিখিত ভাষা সম্পূর্ণভাবেই ব্যাকরণনির্ভর। অপরপক্ষে কথােপকথনের ক্ষেত্রে অনেকাংশে Grammar বা ব্যাকরণের বাধ্যবাধকতা থাকে না অর্থাৎ এক্ষেত্রে অনেক সময় Grammar-এর সম্পূর্ণ নিয়মকানুন অনুসরণ করার দরকার হয় না যেমন ধরুন আমাদের মাতৃভাষা বাংলার কথা।

আমরা যখন একজন আরেকজনের সঙ্গে কথা বলি তখন বাংলা ভাষার মানদণ্ড হিসেবে প্রতিষ্ঠিত সাধু এবং চলিত ভাষার বাছবিচার করি না। কিন্তু লেখার ক্ষেত্রে সাধু এবং চলিত ভাষার সঠিক ব্যবহার অবশ্যম্তাবী। তেমনি ইংরেজি ভাষাও এর ব্যতিক্রম নয়। এ ক্ষেত্রেও লিখিত (written) এবং আলাপ সম্বন্ধীয় (conversational) এই দুইটি রূপ (form) রয়েছে। এখানে আমরা কথােপকথনে (conversation/ spoken) ব্যবহৃত ইংরেজি ভাষার বিভিন্ন বাস্তবসম্মত দিক নিয়ে আলােচনা করব।

ওপরের আলােচনা থেকে স্পষ্ট যে, Spoken Engish-এর সাথে Witten English-এর অনেক পার্থক্য রয়েছে। আমাদের দেশে যারা ইংরেজি শেখান এবং শিখছেন তারা Spoken English-এর সঠিক দিকটি শনাক্ত করতে অনেকাংশে ব্যর্থ। এজন্য আমাদের দেশে যেসব শিক্ষার্থী ইংরেজিতে অনার্স এবং মাস্টার্স করছেন তারাও Spoken English-এ কতটুকু দক্ষ সেটাও বিবেচনার বিষয়। দুঃখজনক হলেও সত্য যে, ইংরেজিতে অনার্স- মাস্টার্স করেও অনেক শিক্ষার্থী ইংরেজিতে ভালােভাবে কথা বলতে পারেন না।

অথচ এদের প্রায় সবাই ইংরেজি লিখতে পারেন এবং বুঝতে পারেন। Spoken English আসলে খুব একটা কঠিন নয় কিন্তু আমাদের দেশের প্রেক্ষিতে এটা একটা বড় সমস্যা। আমাদের স্কুল-কলেজে যারা লেখাপড়া করছে তাদের প্রায় সবাই সব সময় ইংরেজি বাক্যের Statement বা উক্তি শিখছে। এমনকি Spoken English-এর ওপর লেখা বাজারের বইগুলােতেও Statement বা বিভিন্ন উক্তির ওপর গুরুত্ব আরােপ করা উচিত।

ইংরেজি শেখার বই pdf download

সবার জন্য ভোকাবুলারি pdf download by মুনজেরিন শহীদ

Khan method a complete book for spoken english pdf download

ঘরে বসে স্পোকেন ইংলিশ pdf download by মুনজেরিন শহীদ

ইংরেজি শেখার সেরা বই pdf

ইংরেজি শেখার গৃহশিক্ষক – English tutor pdf

master English book pdf download By Jahangir alam

Shafin’s book 1 Pdf download

Shafin’s book 2 pdf download

ইংরেজি ভোকাবুলারি বই pdf

Magoos GRE 1000 word Pdf Download Link

Word Smart Part 1 and 2 ভোকাবুলারি PDF Download Link

Topic based vocabulary & expression for spoken English Pdf Download Link

Saifurs Student Vocabulary Pdf Download Link

Saifirs analogy Pdf Download Link

Saifurs antonym synonym Pdf Download Link

Bank vocabulary 2001 to 2017 Pdf Download Link

Bank vocabulary 2018 to 2020 Pdf Download Link

২৪ টি টপিকসের উপর ৪৮০ টি IELTS Vocabulary PDF Download Link

গ্রামার শেখার সহজ উপায় pdf

পিসি দাসের গ্রামার ১ম খন্ড Pdf Download

পিসি দাসের গ্রামার ২য় খন্ড Pdf Download

Saifurs passport to grammar book pdf Download

Saifurs passport to grammar book pdf Download 

A Passage to the English Language Pdf: Download link ✔ 

Oxford Guide to English Grammar Pdf: Download Link

Motivational Easy English book Pdf : Download link

English for competitive apex pdf : Download link

English an ABC of English Literature Pdf: Download link

tense এর 500 example pdf: Download Link

saifurs rearrange Pdf: Download Link

saifurs voice narration Pdf: Download Link

Bbc জানালা ইংরেজি শেখার বই pdf download

বিবিসি জানালা ইংরেজি শেখার বই ১ম খন্ড Pdf Download

বিবিসি জানালা ইংরেজি শেখার বই ২য় খন্ড pdf Download link

READ  mentors ielts writting book pdf download

বিবিসি জানালা ইংরেজি শেখার বই ৩য় খন্ড pdf

ইংরেজি উচ্চারণ শেখার বই pdf download

MP3 ENGLISH BCS BOOK: PDF Download

প্রফেসর ইংলিশ পিডিএফ: ডাউনলোড লিংক

Susanto Paul bcs English notes : Pdf Download 

English Focus writtng: pdf download

focus writing Pdf: Download Link

Letter Writing pdf: Download Link

Business Letter Format pdf: Download Link

Objective General English Pdf: Download Link

Hsc English 1st paper all book: Download Link

Hsc English Test paper download নবদূত টেস্ট পেপার: Download Link

IELTS নিয়ে কিছু কথা

IELTS 4E International English Language Testing System. এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা ব্যবস্থা। বিদেশের বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য প্রয়ােজনীয় ইংরেজি জ্ঞান শিক্ষার্থীদের আছে কিনা তা যাচাইয়ের জন্য এ ব্যবস্থা চালু করা হয়েছে।

এ ব্যবস্থা চালু হয়েছে ১৯৮৯ সাল থেকে UK and Australia এর যৌথ উদ্যোগে। বাংলাদেশের হাজার হাজার শিক্ষার্থী IELTS পরীক্ষা দিয়ে প্রতিবছর বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে যাচ্ছে। সাধারণত প্রতিমাসে দুইবার এ পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং পরীক্ষা হওয়ার দুই সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশিত হয়।

Types of IELTS IELTS aI 4t a Academic q General Training (GT). USA R fa f (Post graduation, Under graduation) পর্যায়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের Academic ELTS পরীক্ষা দিতে হয়। আর অন্যান্য ক্ষেত্রে যেমন- স্বল্প সময়ের কোর্স, ইমিগ্রেশন ইত্যাদির জন্য General Training (GT) IELTS পরীক্ষা দিতে হয়। IELTS পরীক্ষার বিষয়বস্তু Academic dt General Training (GT) e e a a Module eI I et reading, writing, listening e speaking. Academic IELTS GR General Training 1ELTS 4a listening 4R speaking module z fe a, ha eading and writing module a fgi fee aae I (1) Reading Module একজন শিক্ষার্থীকে 60 মিনিটের reading module এ অংশগ্রহণ করতে হয়।

Academic & general training en a fenf passage i R sfe passage cite Af a (C- list of headings, fill in the blanks, true or false, multiple choice) Ei fonf passage 4 a 40 I

(2) Writing Module Writing module 43 60 fA I 4TA 9 e a Task 47 Bea facs aI t a Task 1 4 ft Task 2. Academic module 4a writing task 1 4 line graph, table chart, bar diagram, pie chart, picture ইত্যাদি থেকে যেকোন একটি প্রশ্ন পরীক্ষায় আসে। আর general training এ Task I এ খাকে letter. Task 1 এর জন্য সময় 20 মিনিট।

Task 2 এ কমপক্ষে 250 শব্দের essay ferte I KTTo Argumentative essay, discussion essay, problem and solution essay n ce 1ft e Task 2 4a R 40 faf i Academic 4 general training IELTS 43 writing Task 2 সাধারণত একই রকমের হয়ে থাকে কিন্তু writipg task 1 ভিন্ন ভিন্ন হয়।

(3) Listening Module Listening module f 30 faf i 4RIA 46 section t aaa aa Listening এ প্রশ্নগুলাে প্রথম থেকে শেষ দিকে ধীরে ধীরে কঠিন হতে থাকে। প্রতিটি section হতে পারে কথােপকথন বা স্বগতােক্তির। Listening এর প্রশ্নগুলাের উত্তর ক্যাসেট চলাকালীন সময়েই করতে হয়। সবশেষে পরীক্ষার্থীদের অন্য একটি answer sheet এ লেখার সময় দেওয়া হয়।

(4) Speaking Module Speaking module 4 4 Ra speaking skill UBA I 4A একজন specially trained examiner এর সাথে একজন পরীক্ষার্থীর সাক্ষাতকার গ্রহণ করা হয়। এখানে examiner পরীক্ষার্থীকে বিভিন্ন ধরণের প্রশ্ন করবে এবং পরীক্ষার্থীকে একটি topic দিবে বলার জন্য যেটি cue-Card নামে পরিচিত। এই cue-card এর উপর 2/3 fAAT TS A I O follow up question fa I I Speaking module এর সাক্ষাতকারটির সময় 10-15 মিনিটের। আমরা আমাদের এই বইতে IELTS Speaking এর উপর বিস্তারিত আলােচনা করার চেষ্টা করেছি।

Band Score IELTS পরীক্ষার band score দেখে একজন শিক্ষার্থীর ইংরেজির উপর দখল কতটুকু তা বুঝা যায়। অর্থাৎ তিনি ইংরেজি কতটুকু বুঝেন তা জানা যায়। একেক কোর্স এর জন্য একেক ধরনের band score দরকার। ভাল মানের কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলে 6.5 বা তার উপরে band score করতে হয়।

READ  ঘরে বসে স্পোকেন ইংলিশ মুনজেরিন শহীদ pdf free download

Diploma এর জন্য নূন্যতম band score হচ্ছে 5.5. কেউ নূন্যতম band score করতে না পারলে desired country তে গিয়ে ঐ বিশ্ববিদ্যালয়ের অধীনে ইংরেজি কোর্স করতে হয় যেটি অনেক ব্যয়বহুল। Engineering, Medical Science and PhD S IELTS 4 7.0 1 i score S হয়। IELTS Exam Authority Cambridge University & Australian Education Provider (IDP) 4 উদ্যোগে IELTS পরীক্ষা নেওয়া হয়। এ পরীক্ষার সবকিছু এ দুটি প্রতিষ্ঠান নিয়ন্ত্রণ করে। সারা পৃথিবীতে এ পরীক্ষা পরিচালনা করে British Council বা IDP মনােনীত কোন প্রতিষ্ঠান। Exam Authority এর সাথে যারা কোর্স পরিচালনা করেন তাদের কোন সম্পর্ক নেই।

UK যেতে চাইলে British Council এ পরীক্ষা দেওয়া ভাল আর Australia যেতে চাইলে IDP তে পরীক্ষা দেওয়া ভাল। তবে কানাডা, আমেরিকা ও অন্যান্য দেশে যেতে চাইলে যেকোন একটি থেকে পরীক্ষা দিলেই হলাে। E IELTS writing 4 score একজন পরীক্ষক যখন কোন writing task পরীক্ষা করেন তখন কয়েকটি বিষয়ের উপর খেয়াল করেন। প্রথমত: উত্তরটি relevent বা সংগতিপূর্ণ হয়েছে কিনা অর্থাৎ প্রশ্নে যা চাওয়া হয়েছে উত্তরে তা লিখা হয়েছে কিনা। দ্বিতীয়ত: coherence and cohesion অর্থাৎ উত্তরটি ধারাবাহিকভাবে লেখা হয়েছে কিনা।

কিছু কিছু writing task পরীক্ষা করার সময় দেখা যায় বাক্যগুলাের সাথে কোন মিল নেই। এরূপ হলে score বহুলাংশে কমে যায়। তৃতীয়ত: lexical resource বা শব্দের ব্যবহার অনেকেই writing এ একই শব্দ বার বার লিখেন। Writing এ ভাল score পেতে হলে শব্দ প্রয়ােগে বৈচিত্র আনতে হবে। চতুর্থত: grammar and sentence structure. grammatical afe

বই রিভিউঃ- ঘরে বসে স্পোকেন ইংলিশ

বর্তমানে সময়ে ইংরেজি শুধু একটি ভাষা নয়, এটি একটি জীবনব্যবস্থা! আসলে কথাটি কি সত্য?  উত্তরে বলব-হ্যাঁ। আবার কিছুক্ষণ থেমে বলব -না।এটি আসলেই শুধু একটি ভাষা।   যখন আমরা ইংরেজিতে কথা বলতে পারি না। কোন প্রশ্নের উত্তর দিতে পারি না। সাধারণ শব্দগুলোর মাধ্যমে কারো সাথে মিট আপ কিংবা ভাইবা দিতে গিয়ে দ্বিধাদ্বন্দে পড়ে যায় তখন এটি আমাদের কাছে ভাষা না হয়ে হয়ে একটি জীবনব্যবস্থা।

আবার যখন আমরা সহজে স্কুল কলেজ থেকে পরিবার একইভাবে রাস্তাঘাট থেকে অফিস আদালতে ইংরেজিতে মিটিং কিংবা কথাবার্তা বলতে পারি তখন আমাদের কাছে এটি অন্যান্য আট-দশটা ভাষার মতই একটি ভাষা মনে হয়।   বর্তমান সময়ে চাকরি থেকে ব্যাবসা, বিদেশি ক্লায়েন্ট এর সাথে মিটিং, ফ্রিল্যান্সিং করা, বিদেশে যাওয়া,  বন্ধুমহলে চলাফেরা ও চাকুরি ভাইবার জন্য ইংলিশ জানার বিকল্প নাই। ইংরেজির সাধারণ শব্দগুলোর ব্যবহার না জানার কারণে আমরা ভয়ভীতিতে থাকি।

ফলে আমরা যতটুকু জানি ততটুকু প্রেজেন্টেশন করতে পারিনা। আমরা কি করে ভয়ভীতি দূর করে গ্রামারের ঝামেলা ছাড়াই ইংরেজিতে দক্ষ হয়ে উঠতে পারি তার জন্য মুনজেরির শাহিদ আপুর লেখা বই ‘ঘরে বসে স্পোকেন ইংলিশ’। বইটি যৌথভাবে প্রকাশ করেছে টেন মিনিট স্কুল ও তাম্রলিপি। সম্পাদনা করেছে আয়মান সাদিক।  

বইটিকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। ১. ইজি  ২. মিডিয়াম ৩. হার্ড ৪. এডভান্স   প্রথমভাগে ইজি অধ্যায়ে ২০ টিউটোরিয়াল নিয়ে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আমরা শিখতে পারবো কিভাবে অন্যর কাছে কিংবা চাকুরী ভাইবা বোর্ডে নিজের পরিচয় তুলে ধরতে হয়, মায়ের সাথে ইংরেজিতে কথপোকথন করতে পারবো, বাবার কাছ থেকে ইংরেজি শিখবো, ইংরেজিতে অন্যর সাথে কথা বললো, অন্যর কাছে সুখ-দুঃখ, হাসি-কান্না নিয়ে গল্প করব, বাসায় মেহমান আসলে তাদের সাথে কথা বলবো। এছাড়াও এরকম প্রায় ২০ টপিক নিয়ে আলোচনা করা হয়েছে অধ্যায়টিতে।

যার ফলে খুব সহজে আমরা ইংরেজিতে কথা বলতে পারবো যেকোনো জায়গায় যেকোনো পরিস্থিতিতে।   দ্বিতীয়ভাগে মিডিয়াম অধ্যায়ে ২০টি টিউটোরিয়াল নিয়ে আলোচনা করা হয়েছে। যেগুলো পড়ে আমরা জানতে পারবো, কি করে আত্নীয় স্বজনের সাথে ইংরেজিতে কথপোকথন করা যায়, টাকা-পয়সার লেনদেন ইংরেজিতে করা যায়, ডাক্তারের সাথে ইংরেজিতে নিজের স্বাস্থ্য সমস্যার কথা বলা যায়, ট্রেন/বাস/বিমানের টিকেট কাটা যায়, ব্যাংকে লেনদেন করা যায়। এছাড়াও কি করে বন্ধু মহলে ইংরেজিতে কথা বলা যায় সহ ২০টির মত টপিক নিয়ে আলোচনা করা হয়েছে। যা পড়ে সহজে আমরা ইংরেজি ভয়ভীতি দূর করে ভয়কে করতে পারবো জয়।  

READ  exclusive grammar and freehand writing (bangla-english) pdf download

তৃতীয়ভাগে হার্ড অধ্যায়ে আলোচনা করা হয়েছে ২০টি টপিক নিয়ে। যে টপিকগুলো পড়ে আমরা জানতে পারবো, ক্লাসরুমে কি করে আমরা শিক্ষকদের সাথে কথা বলতে পারবো, চাকুরী পরিক্ষার ভাইবা বোর্ডে কথা বলতে পারবো, কি করে ইংরেজিতে অনুষ্ঠান উপস্থাপনা করতে পারি, নিজেদের জীবনের পরিকল্পনা ঘুচাতে পারি, ট্রেন কিংবা বিমানবন্দরে ইংরেজিতে কথপোকথন করতে পারি এবং রেস্তোরাঁয় ইংরেজিতে কথপোকথনের মাধ্যমে খাবার অর্ডার ও বিল পরিশোধ করতে পারি।

এরকম প্রায় ২০টি নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও আমাদের দৈনন্দিন জীবনে ১০ বাক্য যেগুলো দিয়ে আমরা পরিকল্পনা করতে পারি তা নিয়ে আলোচনা করা হয়েছে। এই অধ্যায়টি পড়ার মাধ্যমে আমরা মোটামুটি ইংরেজিতে অনেক পারদর্শী হয়ে উঠবো, যেকোনো মুহূর্তে যে কোন জায়গায় ইংরেজিতে কথপোকথন করতে পারবো।   সর্বশেষ অধ্যায় এডভান্স। এই অধ্যায়টিতেও বরাবরের মত ২০টি টপিক নিয়ে আলোচনা করা হয়েছে। যেগুলো পড়ে আমরা জানতে পারবো, কিভাবে ইংরেজিতে চিন্তা করতে হয়, ইংরেজিতে হ্যাঁ ও না বলার বিশটি উপায়, অফিসে ব্যবহারের জন্য প্রোফেশনাল ইংলিশ শব্দ, মানসিক চাপ নিয়ে ইংরেজিতে কথপোকথন, হোয়াট দিয়ে বিশটি শব্দ, ফ্রিল্যান্সিং এ ইংরেজিতে কথপোকথন।

এছাড়াও ইংলিশ স্পোকেন নিযে আমাদের খারাপ অভ্যাস, ভুল উচ্চারণ ও সেগুলোর শুদ্ধ উচ্চারণ নিয়ে আলোচনা করা হয়েছে অধ্যায়টিতে। এই অধ্যায়টি সম্পূর্ণ করার মাধ্যমে আমরা ইংরেজি জানা ও বলার মৌলিক কাজগুলো সমাপ্তি করতে পারবো।যার ফলে যেকোনো পরিস্থিতিতে আমরা ইংরেজিতে কথপোকথন করতে পারবো।   বর্তমান বিশ্বে এই প্রতিযোগিতাপূর্ণ অবস্থায় নিজেকে টিকিয়ে নিতে ভালো ইংরেজি জানার বিকল্প নাই।  কেননা ভালো একটা চাকরির ভাইবা দিতে গেলে যারা ইংরেজিতে কথা বলতে পারে তারাই এগিয়ে থাকে। আবার ব্যবসা করতে আপনাকে ইংরেজিতে কাস্টমারের সাথে কথা বলতে হবে। গ্লোবাল ইস্যুতে কিংবা আন্তর্জাতিক ক্ষেত্রে কোন অর্গানাইজেশনে কাজ করতে গেলে আপনাকে ভালো ইংরেজি জানতে হবে।

এছাড়াও ফ্রিল্যান্সিং করতে গেলে বিদেশি ক্লায়েন্ট ও কাস্টমারদের সাথে আপনাকে ইংরেজিতে কথা বলতে হবে। এতোসব জায়গায় ইংরেজির ব্যবহার আর ব্যবহার! তাই ভালো ইংরেজি জানা ও বলার বিকল্প নাই। আর এই ইংরেজি খুব সহজেই স্বল্প সময়ে আমরা জানতে পারবো বইটি পড়ে।   অনেক সময়ে আমরা ইংরেজি জানা ও শেখার গুরুত্ব বুঝেও ইংরেজি ভালো জানা হয়ে উঠতে পারি না। তার কারণ- ইংরেজি শেখার জন্য প্রচলিত কোর্সগুলো কিংবা কোন জায়গায় কোচিং করতে অনেক টাকা লাগে।

ফলে পারিবারিক অস্বচ্ছলতার কারণে কোর্স করা হয়ে ওঠে না আবার প্রচলিত গ্রামারের জাতনা বেশি ফলে পড়তে অনিহা হয়ে উঠি এ দুটি ক্ষেত্রে বিপরীত সাইট থেকে কাজ করবে বইটি। একদিকে যেমন গ্রামারের ঝামেলা নাই। খুব সহজ ও সাবলীল ভাবে তুলে ধরা হয়েছে অন্যদিকে দামও কম মাত্র ৩০০ টাকা।   তবে প্রচলিত ধারায়, প্রতিটি বইয়ে কিছু সীমাবদ্ধতা থাকে এটিও তার ব্যতিক্রম নয়! বইটি তাঁদের জন্য যারা ইংরেজি একদম দূর্বল। ইংরেজিতে কথা বলতে গিয়ে ভয়, সংশয়ের মধ্যে পড়ে যায় এবং নার্ভাস নার্ভাসবোধ করেন তাঁদের জন্য। আর যারা ইংরেজির মৌলিক বিষয়গুলো জানা, কিভাবে কথপোকথন করতে হয়, ইংরেজিতে অন্যর সাথে ভাব-বিনিময় আদান প্রদান করতে পারেন তারা হয়তো পড়তে খুব গিয়ে খুব একটা স্বাচ্ছন্দ্যেবোধ করবেন না।

আগেই বলেছি যারা ইংরেজিতে জিরো থেকে হিরো হতে চান এটি তাদের জন্য।   আমার ইংরেজিতে প্রাথমিক জ্ঞাণ ও পারদর্শিতা থাকলেও বইটি আমার অনেক ভালো লেগেছে কারণ-   প্রথমত, বইটিতে গ্রামারের জটিলতা নেই।   দ্বিতীয়ত, প্রত্যকটি পাতায় রঙিন আর বিভিন্ন কালারে মার্কিং করা ফলে এটেশন ধরে রাখতে খুব সহজ হয়েছে।   তৃতীয়ত, বিষয় ভিত্তিক ইংরেজি শেখার আলোচনা করা হয়েছে। নিজের পরিচয় তুলে ধরা থেকে অফিস আদালতের কার্যক্রমে ইংরেজিতে কথপোকথন আলাদা আলাদা শেখানো হয়েছে। 

চতুর্থত, খুব সহজ, সুন্দর ও সবলিল ভাষায় উপস্থাপনা করা হয়েছে। ফলে পড়তে সুবিধা হয়েছে।  পঞ্চমত, ইজি থেকে মিডিয়াম তারপর হার্ড থেকে এডভান্স অধ্যায়ে যত প্রবেশ করছে তত শব্দভান্ডারের গভীরে যাচ্ছে।   সর্বশেষ, প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ শব্দ সমূহের অর্থসহ দেওয়া হয়েছে। ফলে শিখতে অনেক সুবিধা হয়েছে।   সবশেষে একটি প্রশ্নের মাধ্যমে শেষ করি, এই যে এতক্ষণ ধরে রিভিউ পড়েছেন, নিজেকে ইংরেজিতে দূর্বল ভাবছেন, ইংরেজিতে কথপোকথন করতে ভয় পান, কনফিউশানে আছেন কি করবেন না করবেন! এত্তসব ভাবনায় বসে থাকলে হবে? 

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!