islamic bookNew Arrived pdf books

হাদীসের নামে জালিয়াতি PDF download free

নামঃ- হাদীসের নামে জালিয়াতি PDF download 

লেখকঃ- ড আব্দুল্লাহ জাহাঙ্গীর

Size:-   15MB

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফুরফুরার পীর আমীরুল ইত্তিহাদ মাওলানা আবুল আনসার মুহাম্মাদ আব্দুল কাহ্হার সিদ্দীক আল-কুরাইশী সাহেবের বাণী।নাহমাদুহু ওয়া সাল্পী আলা রাসূলিহীল কারীম, আম্মাবাদ।কুরআন কারীমের পরে দীন ইসলামের মূলভিত্তি হলাে হাদীস। 

এজন্য হাদীস বিশুদ্ধভাবে শিক্ষা করতে, মুখস্থ রাখতে ও প্রচার করতে নির্দেশ দিয়েছেন রাসূলুল্লাহ । একই সাথে তিনি কঠোরভাবে নিষেধ করেছেন তাঁর নামে মিথ্যা বলতে। মিথ্যা হতে পারে এরূপ সন্দেহজনক কোনাে কথা তাঁর নামে যে বলবে, সেও মিথ্যাবাদী বলে গণ্য হবে বলে তিনি জানিয়েছেন।

হাদীসের নামে জালিয়াতির প্রচেষ্টা সেই প্রাচীন যুগ থেকেই অব্যাহত রয়েছে। অপরদিকে সাহাবীগণের যুগ থেকেই মুসলিমগণ হাদীসের নামে সকল প্রলয় মিথ্যা ও জালিয়াতি প্রতিরােধের ব্যবস্থা নিয়েছেন। মুসলিম উম্মাহর প্রসিদ্ধ মুহাদ্দিসগণ সকল জাল হাদীস চিহ্নিত করেছেন। 

কিন্তু এ বিষয়ক সঠিক জ্ঞানের অতবে অনেক আলিম বা নেককার মানুষও না জেনে অনেক জাল হাদীস বলেন, প্রচার করেন বা লিখেন। এভাবে সমাজে অনেক জাল হাদীস ছড়িয়ে পড়েছে।

আমরা অনেকেই গাফলতির কারণে এ কঠিন পাপের মধ্যে নিপতিত হচ্ছি। জাল হাদীসের উপর আমল করেও আমরা ক্ষতিগ্রস্থ হচ্ছি। আল্লাহ এবং তাঁর রাসূল (*) যা করতে বলেন নি তা করে আমরা পণ্ডশ্রম করছি। উপরন্তু আমরা সহীহ হাদীসের উপর আমল করার সুযােগ থেকেও বঞ্চিত হচ্ছি।

এজন্য মুসলিম উম্মাহর আলিমগণের উপর অর্পিত একটি ফরয দায়িত্ব হলাে সমাজে প্রচলিত জাল হাদীসগুলাে চিহ্নিত করা এবং এগুলাের খপ্পর থেকে সমাজকে রক্ষা করা। রাসূলুল্লাহ (g)-এর সুন্নাতকে জীবিত করার এ হলাে অন্যতম পদক্ষেপ। 

আমার স্নেহাস্পদ জামাতা খােন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীরকে আমি গত কয়েক বছর যাবৎ এ বিষয়ে গ্রন্থ রচনার জন্য নির্দেশ ও উৎসাহ প্রদান করছি। আল্লাহ পাকের রহমতে এতদিনে সে এ বিষয়ে একটি বই প্রকাশ করতে সক্ষম হয়েছে।

আমি আমার মুহিব্বীন, মুরীদীন ও দলমত নির্বিশেষে সকল মুসলমির্কে বইটি পাঠ করতে অনুরােধ করছি। যে সকল কথাকে ‘জাল হাদীস’ বলে জানতে পারবেন সেগুলােকে কোনাে অজুহাতেই আর বলবেন না বা পালন করবেন না। তাহকীক করুন। 

See also  (All) বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় উপন্যাস সমগ্র pdf download | Bivuti Bhushan Bandopadhyay books pdf download

কিন্তু ‘অমুক বলেছেন, ‘তমুক লিখেছেন, সহীহ না হলে কি তিনি বলতেন বা লিখতেন’ ইত্যাদি কোনাে অজুহাতেই সেগুলাে বলবেন না বা পালন করবেন না। আমাদের প্রত্যেককে আল্লাহর দরবারে তার নিজের কর্মের হিসাব দিতে হবে, অন্যের কর্মের নয়।

কেউ হয়ত না জেনে বা ভুলে জাল হাদীস বলেছেন, সে কারণে কি আমি জেনে-শুনে একটি জাল হাদীস বলব? কারাে হয়ত অনেক নেক আমল আছে, যেগুলাের কারণে আল্লাহ তার এরূপ দু’-চারটি ভুলভ্রান্তি ক্ষমা করবেন, কিন্তু আমার এ ইচ্ছাকৃত কঠিন পাপের ক্ষমা মিলবে কিভাবে?

কোনাে হাদীস জাল বলে জানার পরে মুমিনের দায়িত্ব হলাে তা বলা বা পালন স্থগিত করা। প্রয়ােজনে সে বিষয়ে বিস্তারিত গবেষণা করে নিশ্চিত হতে হবে। কোনাে বিষয়ে এ গ্রন্থের লেখকের ভুল হয়েছে বলে মনে হলে আপনারা আরাে ‘ইলমী তাহকীক বা গবেষণা করবেন এবং মুহাদ্দিসগণের মতামত বিস্ত রিত জানার চেষ্টা করবেন। ভুল প্রমাণিত হলে তাকে বা আমাকে জানাবেন।

তবে গায়ের জোরে বা মুহাদ্দিসগণের সুস্পষ্ট মতামতের বাইরে কিছু বলবেন । মনে রাখবেন যে, কোনাে মুসলিম যুদি জীবনে একটিও ‘হাদীস’ না বলেন তবে তার কোনাে ক্ষতি হবে না। কিন্তু ওয়ায, দাওয়াত, ইবাদত বা অন্য যে কোনাে নেক উদ্দেশ্যে যদি তিনি একটিও মিথ্যা বা জাল হাদীস বলেন তবে তা হবে কঠিনতম একটি পাপ।

মুসলিম উম্মাহ একমত যে, জাল হাদীস বলা বা রেওয়ায়াত করাও কঠিনতম হারাম। পােশাক-আশাক, পানাহার ইত্যাদির ক্ষেত্রে হারাম হালাল বিষয়ে যেমন সতর্ক থাকতে হয়, কথাবার্তার ক্ষেত্রেও তেমনি হারাম-হালাল বিষয়ে সতর্ক থাকতে হবে।

রাসূলুল্লাহ (*) যা বলেন নি, তা তার নামে বলা হলাে সবচেয়ে কঠিন হারাম কথা। এ বিষয়ে সতর্কতা অতীব জরুরী। মহান আল্লাহর দরবারে দোয়া করি, তিনি যেন এ গ্রন্থখানা কবুল করেন এবং লেখককে সর্বোত্তম পুরস্কার প্রদান করেন।

বইটি প্রকাশে যারা সহায়তা করেছেন এবং যারা গ্রন্থটি পড়বেন বা প্রচার করবেন তাদের সকলকে আল্লাহ দুনিয়া ও আখিরাতের শান্তি, বরকত, কল্যাণ ও উন্নতি দান করুন। আমীন!

আহকারুল ইবাদ,

See also  বোখারী শরীফ pdf download (bukhari sharif bangla pdf download)

আবুল আনসার সিদ্দীকী

(পীর সাহেব, ফুফু র ফু রা )

প্রথম পর্ব হাদীস ও হাদীসের নামে জালিয়াতি

১. ওহী ও হাদীস ১. ১. মানবতার সংরক্ষণে ওহীর গুরুত্ব

মহান আল্লাহ তাঁর প্রিয় সৃষ্টি মানব জাতিকে অত্যন্ত ভালবাসেন। মানুষকে তিনি সৃষ্টির সেরা হিসাবে তৈরি করেছেন। তাকে দান করেছেন জ্ঞান, বিবেক ও যুক্তি যা তাকে উত্তরােত্তর সমৃদ্ধি ও কল্যাণের পথে পরিচালিত করে। মানুষের এ জ্ঞানের সীমাবদ্ধতা আছে।

মানুষ তার জ্ঞান, বিবেক ও বিবেচনা দিয়ে তার পার্থিব জগতের বিভিন্ন বিষয়ে অনেক কিছু জানতে পারে এবং নিজেকে উন্নতি ও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে পারে, কিন্তু তার ইন্দ্রিয়ের বাইরের কিছু সে জানতে পারে না। এজন্য ইন্দ্রিয়ের অতীত কোন বিষয়ে মানুষ জ্ঞান, বিবেক বা যুক্তি দিয়ে সঠিক সমাধানে পৌছাতে অনুরূপভাবে সক্ষম হয়।

না। আমরা ইতিহাসের দিকে তাকালেই তা বুঝতে পারি । জাগতিক বিষয়গুলাে মানুষ অভিজ্ঞতা ও গবেষণার মাধ্যমে জানতে পারে। 

কিভাবে চাষ করলে বেশি ফল ফসল হবে, কিভাবে বাড়ি বানালে বেশি টেকসই হবে, কিভাবে গাড়ি বানালে দ্রুত চলবে, কিভাবে রান্না করলে খাদ্যমানের বেশি সাশ্রয় হবে, কিভাবে ব্যবসা করলে লাভ বেশি হবে বা পুঁজির নিরাপত্তা বাড়বে, কিভাবে চিকিৎসা করলে আরােগ্যের সম্ভাবনা, নিশ্চয়তা বা হার বাড়বে ইত্যাদি বিষয় মানবীয় অভিজ্ঞতা, গবেষণা, যুক্তি ও চিন্তার মাধ্যমে জানা যায়।

কিন্তু ধর্মীয় বিশ্বাস, কর্ম ও আচার আচরণ বিষয়ক জ্ঞান কখনাে অভিজ্ঞতা বা ঐন্দ্রিক জ্ঞানের মাধ্যমে জানা যায় না।

আল্লাহর সম্পর্কে বিশ্বাস কিরূপ হতে হবে, কিভাবে নবী-রাসূলগণের উপর বিশ্বাস রাখতে হবে, পরকালের সঠিক বিশ্বাস কী, কিভাবে আল্লাহকে ডাকতে হবে, কোন্ কর্ম করলে তাঁর রহমত ও বরকত বেশি পাওয়া যাবে, কিভাবে চললে আখেরাতে মুক্তির সম্ভাবনা বাড়বে, কোন্ পদ্ধতিতে চললে দ্রুত আল্লাহর বন্ধুত্ব অর্জন করা যাবে, কোন কাজ করলে বেশি সাওয়াব অর্জন করা যাবে, কোন কর্মে পাপের

See also  ঠাকুরমার ঝুলি বই pdf download | Thakurmar Jhuli PDF Download

তাই আর দেরী না করে হাদীসের নামে জালিয়াতি PDF download বইটি ডাউনলোড করুন। 

বিঃদ্রঃ বইটি ডাউনলোড করার সময় VPN ইউস করুন।

PDF বইটির হার্ড কফি ক্রয় করুন।      

Rokomari.com | waf iLife.com | Boi bazar.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things
error: Content is protected !!