Bangla pdf booksBest pdf collectionNew Arrived pdf books

হোমো স্যাপিয়েন্স রিটেলিং আওয়ার স্টোরি pdf download free

নামঃ- হোমো স্যাপিয়েন্স রিটেলিং আওয়ার স্টোরি pdf download free

লেখকঃ- ডা. রাফান আহমেদ

Size:- 5MB

ফরওয়ার্ড

অনেক বছর ধরে ইনফ্লেশন তত্ত্ব, বিবর্তন তত্ত্বকে ‘নিশ্চিত সত্য বলে প্রচার করা হচ্ছে। যদিও এই তত্ত্বগুলাে নিয়ে অজস্র প্রশ্ন, খটকা রয়ে গেছে। তাই, সত্য হিসেবে প্রতিষ্ঠিত হতে গেলে এসব প্রশ্নের উত্তর আসা আবশ্যক। 

সাধারণ পাঠকের পক্ষে এই বিদ্যার অলিগলির ভিতরে গিয়ে খতিয়ে দেখার সময় সুযােগ হয় না। সেজন্য। তরুণ লেখক ও চিকিৎসক ডা, রাফান এ বিষয়টি বিজ্ঞানের আতশকাচে খতিয়ে দেখে আপনাদের সামনে উপস্থাপনের চেষ্টা করেছেন।

একদম মহাবিশ্ব-সৃষ্টির-গােড়া-সংক্রান্ত বৈজ্ঞানিক তত্ত্ব থেকে মানুষের গল্প শুরু করেছেন। মানুষের মাঝে মহাবিশ্বের বিকাশ নিয়ে যে ধারণা ধ্রুব সত্য বলে প্রচারিত, তাকে খতিয়ে দেখেছেন। 

যেভাবে একটি বৈজ্ঞানিক অনুকল্প দাঁড়ায় এবং তা যাচাই করতে হয়, তা দিয়ে তিনি মহাবিশ্বের আজকের অবস্থায় আসার ব্যাখ্যাকে সাধারণ পাঠকের কাছে।

উপস্থাপন করেছেন। মহাবিশ্বের সুনিপুণ সমন্বয়ের বাস্তবতাকে ফুটিয়ে তুলে পাঠককে দেখিয়েছেন কীভাবে এই সমন্বয়ের সর্বোত্তম ব্যাখ্যাকে এড়িয়ে যাওয়া হচ্ছে। পশ্চিমা একাডেমিয়ার ভারী বই, জার্নাল ঘেঁটে গবেষকদের মতামত তুলে এনেছেন।

এমন সব।বিষয়ের অবতারণা করেছেন যা আমরা প্রায় কেউই জানি না! চমকপ্রদ এই আলােচনা থেকে তিনি পাঠককে নিয়ে গেছেন বিজ্ঞানের ঘরে। নিজে চিকিৎসক হওয়ার সুবাদে বৈজ্ঞানিক গবেষণা পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ পেয়েছেন মেডিকেলে পড়ার সময়।

পাশাপাশি নিজ আগ্রহে বিজ্ঞানের দর্শন নিয়ে পড়ছেন। এডিনব্রা।বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা কোর্সের মাধ্যমে বিজ্ঞানের দর্শন বিষয়ে প্রাথমিক জ্ঞান লাভ করেছেন। 

এ দুইয়ের মিশেলে তিনি বিজ্ঞানের ঘরের আনাচে-কানাচে থেকে এমন সব বাস্তবতা তুলে এনেছেন, যা নিঃসন্দেহে বিজ্ঞান অনুরাগীদের হতবাক করবে; হতাশও করতে পারে। 

তবে যারা মনখােলা রেখে শিখতে আগ্রহী, তারা এতে পুলকিত হবে বিজ্ঞানের ঘরে পাঠককে ঘুরিয়ে নিয়ে এরপর তিনি শুরু করেছেন—প্রাণের কথা, আমাদের কথা। পাঠ্যবই ও পপসাইন্স বইগুলাে প্রাণের আবির্ভাব ও বিকাশ নিয়ে বিবর্তন তত্ত্বের আলােচনায় মুখর। 

See also  এ টেল অব টু সিটিজ pdf download free

মাধ্যমিক উচ্চ-মাধ্যমিক শ্রেণির পাঠ্যবই ও বাংলাদেশের জনপ্রিয় বিজ্ঞান-লেখকের বিভিন্ন বই সামনে রেখে তিনি খোঁজ চালিয়েছেন অ্যাকাডেমিক রিসাের্সে। প্রচলিত বিবর্তন তত্ত্বের মৌলিক কাঠামাের ছক এঁকে, বিভিন্ন বইতে বিবর্তনেরস্বপক্ষে-উপস্থাপন-করা উপাত্তগুলােকে বিশ্লেষণ করেছেন।

বিবর্তনবাদের স্বপক্ষে যেসব রেটরিক দাঁড় করানাে হয়েছে, যেমন—প্রাণের জাগতিক উৎপত্তি, বিভিন্ন প্রাণির ফসিল ও ভ্রণে-থাকা সাদৃশ্য, মানুষ ও শিম্পাঞ্জির জিনােমে ৯৯ শতাংশ মিল, ডিএনএ’র ৯৮ শতাংশই আবর্জনা, চোখের ডিজাইন ত্রুটি, এপেনডিএক্স অপ্রয়ােজনীয় অঙ্গ ইত্যাদির পক্ষে-বিপক্ষে-থাকা রিসার্চ পেপার ও মূলধারার গবেষকদের মত থেকে বাস্তবতা দেখিয়েছেন এবং বিবর্তন দিয়ে সব সমাধা হয়ে গেছে’—এমন ধারণার অসারতা প্রমাণ করে দিয়েছেন।

আমাদের মনে রাখতে হবে, বিজ্ঞান কোনাে মানুষ নয় যে—এক মুখে এক কথা বলে। আসলে অজস্র বিজ্ঞানীর শতশত রিসার্চে-পাওয়া হাজারটা মতামতের সমাহারে বিজ্ঞানের ক্ষণকালীন সিদ্ধান্ত গড়ে ওঠে মাত্র। যে-কোনাে বৈজ্ঞানিক তত্ত্বের পক্ষে-বিপক্ষে হাজারাে মতামত থাকে। 

রিসার্চ মেথডলজির ওপর ভিত্তি করে কোনাে রিসার্চ ইন্টারেস্টিং মনে হলেও, পরে দেখা যায়—ওই রিসার্চটি রিপ্রডিউস করা যাচ্ছে না বা তা শুধু অতি সীমিত ক্ষেত্রে কাজ করে অথবা রিসার্চ মেথডলজিটাই প্রশ্নবিদ্ধ! একেক বিজ্ঞানী একই ডাটা নিয়ে গবেষণা করে ভিন্ন ভিন্ন সিদ্ধান্তে যায়। 

কাজেই বিজ্ঞান আসলে শত মুখে হাজার রকম কথা বলে। আর যা বলে তা অধিকাংশ সময়েই ভুল হয়৷ এই বাস্তবতা সাধারণ মানুষের কাছে বিদঘুটে লাগতে পারে। কিন্তু যারা বৈজ্ঞানিক গবেষণার সাথে জড়িত, তাদের কাছে এটাই বিজ্ঞানের আসল চেহারা।

বক্ষ্যমাণ বইতে ডা. রাফান বিজ্ঞানের অন্তঃপুর থেকে তথ্য-উপাত্ত এনে বিবর্তবাদ নিয়ে প্রচলিত বয়ানকে মাইক্রোস্কোপের নিচে রেখেছেন মাত্র। শুধু বিজ্ঞান নয়, বরং ইতিহাস ঘেঁটেও চমকপ্রদ তথ্য হাজির করেছেন। 

বইটি পড়লেই বুঝবেন লেখক বেশ ভালােভাবে সাইন্টিফিক লিটারেচারগুলাে ঘেঁটেই বইটি সাজানাের চেষ্টা করেছেন। আমার পড়ে বেশ ভালাে লেগেছে। বিশেষ করে—ডিএনএ’র ৯৮ শতাংশই জাঙ্ক, মানুষ ও শিম্পাঞ্জির জিনােমে ৯৯ শতাংশই একরকম ইত্যাদি দাবির বাস্তবতা দেখে অবাক হয়েছি।

See also  আমিই মিসির আলি উপন্যাস pdf download free

কেন বিবর্তনবাদের পক্ষের লােকেরা এ রিসার্চগুলাে গ্রহণ করতে এত ক্ষুব্ধ হয়েছেন, তা বােধগম্য হয়েছে আমার।

এ বইটিকে বিবর্তনবাদ নিয়ে বাংলায় লেখা একটি চমৎকার লিটারেচার—বললে।অত্যুক্তি হবে না। ইউনিভার্সিটি-পড়ুয়াদের জন্য বইটি সুখপাঠ্য হবে বলেই মনে করি। 

তবে বিশেষ করে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই বইটি থেকে অনেক কিছু শিখতে পারবে৷ কারণ তাদের বইগুলােতে বিবর্তনবাদের পক্ষে শুধু একটি ক্ষুদ্র অংশ দেখানাে হয়েছে, বিবর্তনের জয়গান গাওয়া হয়েছে।

কিন্তু ছবির পুরােটা সম্পর্কে ধারণা পেতে এই বইটি পড়া দরকার। সাইন্টিফিক রিসার্চ : কেন ও কীভাবে কাজ করে—তা বুঝতেও এই বইটি বেশ সাহায্য করবে৷ এরকম একটি বই লেখার জন্য ডা, রাফানকে ধন্যবাদ।

M. Rezaul Karim Vuiya

BS (Civil), BUET

MS (Civil), University of Louisiana at Lafayette

PhD Student, University of Louisiana at Lafayette

অনুপ্রেরণা বুকে ধারণ করে ধর্মীয় ও পার্থিব জ্ঞান আহরণে চঞ্চল মধুকরের মতাে ঘুরে বেড়াতে থাকেন জ্ঞানপিপাসু মানুষেরা। ধর্মীয় প্রয়ােজনে, নতুন কিছু পাওয়ার.নেশায় তারা একে একে জ্ঞানের বিভিন্ন শাখায় পদচিহ্ন রাখা শুরু করেন। 

আধুনিক বর্ণমালার ভিত্তি যে আরবি কুফী বর্ণমালা তা আবিষ্কৃত হয়েছিল ফোরাত নদীর তীরে। ইসলামি জীবনব্যবস্থায় জ্ঞান অর্জন ও বিস্তারকে বিশেষ গুরুত্ব দেওয়ার কারণে কাগজ বিশেষ গুরুত্ব পেতে শুরু করে। 

রেশম পােকার মথ ব্যবহার করে চীনাদের কাগজ তৈরির পদ্ধতি মুসলিমরা গ্রহণ করে এবং তাতে আরও উন্নতি ঘটায়। ফলে উন্নত কাগজশিল্প গড়ে ওঠে। যাকাত-ফিতরা প্রভৃতির হিসেব-নিকেশের তাগিদে গণনাপদ্ধতি উন্নতি লাভ করে।

আরবি সংখ্যার ব্যবহার, গণিতে জাগরণ ঘটানাে সংখ্যা ‘শূন্য’-র ব্যাবহারিক প্রচলন, বীজগণিতকে স্বতন্ত্র বিজ্ঞানে রূপ দেওয়া, অ্যালগরিদম আবিষ্কার—এ সবই ঘটে-চলে ইসলামি-সাম্রাজ্যের পণ্ডিতদের হাত ধরে। 

পশ্চিমে আরবি সংখ্যার অনুপ্রবেশ ঘটে দ্বাদশ শতকে, ‘শূন্য’হীন বড়াে বড়াে সংখ্যা লেখার ঝামেলাপূর্ণ রােমান পদ্ধতির জায়গা দখল করে নেয় সােজাসাপ্টা আরবি সংখ্যামালা।

ইসলামে প্রতিমা, প্রতিকৃতি তৈরি নিষিদ্ধ হওয়ার দরুন বহু মুসলিম শিল্পী.তাদের শৈল্পিক দক্ষতার স্ফুরণ ঘটিয়েছে—পাথর, তাঁত ও কাঠের উপর জ্যামিতিক নকশায়; এরাবে-নামক অভিনব শিল্পের মাধ্যমে। প্রত্যক্ষ ও পরােক্ষভাবে.জ্যামিতি ও ত্রিকোণমিতির অঙ্গন মুসলিমদের অবদানে সমৃদ্ধ। 

See also  রসায়ন ১ম পত্র হাজারী নাগ pdf download

সাইন আর কোসাইন টেবিল তৈরি হয়েছে, কিউবিক সমীকরণ সংজ্ঞায়িত হয়েছে, দ্বিঘাত সমীকরণের রুট বা মূলসংখ্যা নির্ধারিত হয়েছে। এভাবে ধীরে ধীরে বিশ্লেষণধর্মী ও সাধারণ ত্রিকোণমিতি প্রসার লাভ করেছে এবং জ্যামিতিক জ্ঞান উন্নত হয়েছে। 

ধাতুবিদ্যা, পদার্থবিদ্যা, জৈব ও অজৈব রসায়ন, চিকিৎসাবিদ্যা, ভূগােল, উদ্ভিদবিদ্যা ও কৃষিবিদ্যা-সহ অন্যান্য ক্ষেত্রেও বিজ্ঞানের বেশ অগ্রগতি ঘটে সে সময়। প্রযুক্তিগত সালাতের সময় ও দিক নির্ণয়ের তাগিদে.মুসলিম বিজ্ঞানী আল ফারাযি’র তৈরি করা অ্যাট্রোল্যাব। জ্যোতির্বিদ হ্যারল্ড।

উইলিয়ামস-এর মতে কম্পিউটার ও টেলিস্কোপ আবিষ্কারের আগে অ্যাসট্রোল্যাব ছিলাে সবচেয়ে গুরুত্বপূর্ণ গণনাযন্ত্রের একটি।

ছবি: ১০০১ ইনভেনশনস

তাই আর দেরী না করে হোমো স্যাপিয়েন্স রিটেলিং আওয়ার স্টোরি pdf download বইটি ডাউনলোড করুন। 

হোমো স্যাপিয়েন্স রিটেলিং আওয়ার স্টোরি pdf বইটির হার্ড কফি ক্রয় করুন।      

Rokomari.com | wafilife.com | niyamahshop.com | Boibazar.com | bookshopbd.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things
error: Content is protected !!