BCS Job Related booksNew Arrived pdf books
Trending

HSC ict book by mahbubur rahman pdf free download | তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাহবুবুর রহমান pdf free download

নামঃ- hsc ict book pdf mahbubur rahman | তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাহবুবুর রহমান pdf free download | Hsc ICT mahbubur rahman pdf download | mahbubur rahman ict book pdf

প্রকাশনীঃ- অক্ষরপত্র প্রকাশনী

Size:-   33MB

“লেখকের প্রসঙ্গ কথা

তথ্য ও যােগাযােগ প্রযুক্তি অনেক বিস্তৃত ও পরিবর্তনশীল বিষয়।

প্রতিনিয়তই এই বিষয়ে ব্যাপক উন্নয়ন ও গবেষণা হচ্ছে। ফলে বিবর্তনের এ ধারাবাহিকতার সঙ্গে তাল মিলিয়ে চলা প্রকৃতপক্ষে কঠিন কাজ।

উন্নত বিশ্বের দেশগুলাে রাজনৈতিক, অর্থনৈতিক, সামরিক প্রভৃতি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি ও সাফল্য অর্জন করছে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির এই বিশাল সম্ভাবনাকে কাজে লাগিয়ে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মােকাবেলার অন্যতম চাবিকাঠি হল তথ্য।

সঠিক সময়ে সঠিক তথ্য ব্যবহারের মাধ্যমে উন্নয়নের গতি ত্বরান্বিত করা যায়। যে যত দক্ষতার সাথে তথ্য সংগ্রহ, সংরক্ষণ, ব্যবহার ও ব্যবস্থাপনা করতে পারবে সে তত দ্রুত উন্নতির চরম শিখরে উঠতে পারবে। অতি অল্প সময়ের মধ্যে উন্নয়নশীল কোনাে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে হলে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির কোন বিকল্প নেই।

ছাত্র-ছাত্রীরা তথ্য ও যােগাযােগ প্রযুক্তির ব্যবহার করে বিশ্বের জ্ঞান ও তথ্যভাণ্ডার, মেধা ও সৃজনশীলতা, বেকারত্ব নিরসন, দারিদ্র্য বিমােচন, কর্মে সফলতা এবং জীবনযাত্রার মান উন্নয়ন করতে সক্ষম হবে।

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়াকিং, সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস ও প্রােগ্রামিং ভাষার মত গুরুত্বপূর্ণ বিষয়কে যথাসম্ভব বিশ্লেষণমূলক, সরল ও প্রাঞ্জল ভাষায় প্রণয়ন ও রূপায়ণ করা হয়েছে। ফলে বিষয়গুলাে তাদের কাছে সহজে অনুধাবনযােগ্য ও হৃদয়গ্রাহী হবে। 

বইটি পড়ে যাতে ছাত্র-ছাত্রী সহজে বুঝতে পারে সেদিকে বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে। বইটি রচনার জন্য উচ্চতর শ্রেণির ইংরেজি বইয়ের সহায়তা নিতে হয়েছে। ছাত্রছাত্রীদের বুঝার সুবিধার্থে বইটিতে কিছু কিছু ক্ষেত্রে ইংরেজি শব্দের বাংলা প্রতিশব্দ ব্যবহার করা হয়েছে। 

বইটি রচনা করতে দেশি-বিদেশি অনেক বইয়ের সাহায্য নিতে হয়েছে। সেই সাথে দেশি-বিদেশি সাময়িকী, জার্নাল ও ইন্টারনেট এর সহায়তা নিতে হয়েছে সর্বশেষ তথ্য সংযােজনের জন্য। এজন্য সংশ্লিষ্ট লেখক ও প্রকাশকদের কাছে আমরা ঋণী।

কষ্টসাধ্য এবং বই লেখার মত দুঃসাহসী এই কাজটি করার জন্য আমাদের অনুপ্রেরণা দিয়ে সামনের দিকে এগিয়ে নিয়েছেন; ক্যামব্রিয়ান কলেজের শ্রদ্ধেয় চেয়ারম্যান এবং শিক্ষানুরাগী ব্যক্তিত্ব জনাব লায়ন এম, কে, বাশার (পিএমজেএফ)।

সেই সঙ্গে ভাইস চেয়ারম্যান খন্দকার সেলিমা রওশন এবং পরম শ্রদ্ধেয় শিক্ষাবিদ, ক্যামব্রিয়ান কলেজ গুলশান ক্যাম্পাসের অধ্যক্ষ ড. করুণাময় গােস্বামী। তাঁদের প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

ক্যামব্রিয়ান পাবলিকেশন্স থেকে বইটি প্রকাশ করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করছি। বইটি কম্পিউটার কম্পােজ ও সহযােগিতা করার জন্য আমি গ্রাফিক্স ডিজাইনার মােহাম্মদ ইউনুছ মিয়া, কম্পিউটার অপারেটর মােহাম্মদ ওমর ফারুককে ধন্যবাদ জানাচ্ছি। 

বইটি রচনার পেছনে ক্যামব্রিয়ান কলেজের শিক্ষার্থীরা আমাদের নানাভাবে অনুপ্রেরণা দিয়েছে সেজন্য তাদেরকে জানাই আন্তরিক অভিনন্দন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ডের বিশেষজ্ঞমগুলির বিভিন্ন পরামর্শ বইটির মান উন্নয়নে বিশেষ অবদান রেখেছে। 

READ  কাশ্মীর ইতিহাস ও রাজনীতি pdf download

এনসিটিবি (NCTB) কর্তৃক নতুন সিলেবাসের আলােকে বইটির প্রথম সংস্করণ প্রকাশ করা হলাে। বইটি প্রকাশে যাদের প্রত্যক্ষ ও পরােক্ষ সহযােগিতা রয়েছে তাদের সকলের প্রতি রইল আন্তরিক কৃতজ্ঞতা। বইটির উত্তরােত্তর মানােন্নয়নে যে কোন গঠনমূলক সমালােচনা, নির্দেশনা, পরামর্শ ও সার্বিক সহযােগিতা সাদরে গ্রহণযােগ্য এবং একান্ত কাম্য।

গােবিন্দ চন্দ্র রায়

সামসুজ্জামান।

প্রকাশকের কথা

শিক্ষা জাতীয় জীবনের সর্বতােমুখী উন্নয়নের পূর্বশর্ত। আর দ্রুত পরিবর্তনশীল বিশ্বের চ্যালেঞ্জ মােকাবেলা করে বাংলাদেশকে উন্নয়ন ও সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়ার জন্য প্রয়ােজন সুশিক্ষিত জনশক্তি।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার জন্য শিক্ষার্থীর অন্তর্নিহিত মেধা ও সম্ভাবনার পরিপূর্ণ বিকাশে সাহায্য করা উচ্চ মাধ্যমিক শিক্ষার অন্যতম লক্ষ্য। এছাড়া প্রাথমিক স্তরে অর্জিত শিক্ষার মৌলিক জ্ঞান ও দক্ষতা সম্প্রসারিত ও সুসংহত করার মাধ্যমে উচ্চতর শিক্ষার যােগ্য করে তােলাও এ স্তরের শিক্ষার উদ্দেশ্য।

ঞানার্জনের এই প্রক্রিয়ার ভিতর দিয়ে শিক্ষার্থীকে দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির প্রেক্ষিতে দক্ষ ও যােগ্য নাগরিক করে তােলাও উচ্চমাধ্যমিক শিক্ষার অন্যতম বিবেচ্য বিষয়। জাতীয় শিক্ষানীতি-২০১০ এর লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে পরিমার্জিত হয়েছে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম।

পরিমার্জিত এই শিক্ষাক্রমে জাতীয় আদর্শ, লক্ষ্য, উদ্দেশ্য ও সমকালীন চাহিদার প্রতিফলন ঘটানাে হয়েছে, সেই সাথে শিক্ষার্থীদের বয়স, মেধা ও গ্রহণ ক্ষমতা অনুযায়ী শিখনফল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া শিক্ষার্থীর নৈতিক ও মানবিক মূল্যবােধ থেকে শুরু করে ইতিহাস ও ঐতিহ্য চেতনা, মহান মুক্তিযুদ্ধের চেতনা, শিল্প-সাহিত্য-সংস্কৃতিবােধ, দেশপ্রেমবােধ, প্রকৃতি-চেতনা এবং ধর্ম-বর্ণ-গােত্র ও নারী-পুরুষ নির্বিশেষে সবার প্রতি সমমর্যাদাবােধ জাগ্রত করার চেষ্টা করা হয়েছে। 

একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের জন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞানের স্বতঃস্ফূর্ত প্রয়ােগ ও ডিজিটাল বাংলাদেশের রূপকল্প ২০২১ এর লক্ষ্য বাস্তবায়নে শিক্ষার্থীদের সক্ষম করে তােলার চেষ্টা করা হয়েছে। নতুন এই শিক্ষাক্রমের আলােকে প্রণীত হয়েছে উচ্চমাধ্যমিক স্তরের প্রায় সকল পাঠ্যপুস্তক। 

উক্ত পাঠ্যপুস্তক প্রণয়নে শিক্ষার্থীদের সামর্থ্য, প্রবণতা ও পূর্ব অভিজ্ঞতাকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। পাঠ্যপুস্তকগুলাের বিষয় নির্বাচন ও উপস্থাপনের ক্ষেত্রে শিক্ষার্থীর সৃজনশীল প্রতিভার বিকাশ সাধনের দিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। 

প্রতিটি অধ্যায়ের শুরুতে শিখনফল যুক্ত করে শিক্ষার্থীর অর্জিতব্য জ্ঞানের ইঙ্গিত প্রদান করা হয়েছে এবং বিচিত্র কাজ, সৃজনশীল প্রশ্ন ও অন্যান্য প্রশ্ন সংযােজন করে মূল্যায়নকে সৃজনশীল করা হয়েছে।

তথ্য ও যােগাযােগ প্রযুক্তি এ পাঠ্যপুস্তকটি একবিংশ শতকের সূচনালগ্নে পরিবর্তিত সময়ের প্রেক্ষাপটে শিক্ষার্থীদের চাহিদা ও দৃষ্টিভঙ্গির ব্যাপক পরিবর্তনের পটভূমিতে পরিমার্জিত কারিকুলামের আলােকে উচ্চ মাধ্যমিক স্তরের জন্য রচনা করা হয়েছে।

একবিংশ শতকের অঙ্গীকার ও প্রত্যয়কে সামনে রেখে পরিমার্জিত শিক্ষাক্রমের আলােকে পাঠ্যপুস্তকটি রচিত হয়েছে। কাজেই পাঠ্যপুস্তকটির আরও সমৃদ্ধিসাধনের জন্য যেকোনাে গঠনমূলক ও যুক্তিসঙ্গত পরামর্শ গুরুত্বের সঙ্গে বিবেচিত হবে।

পাঠ্যপুস্তক প্রণয়নের বিপুল কর্মর্যজ্ঞের মধ্যে অতি স্বল্প সময়ে পুস্তকটি রচিত হয়েছে। ফলে কিছু ভুলত্রুটি থেকে যেতে পারে। পরবর্তী সংস্করণগুলােতে পাঠ্যপুস্তকটিকে আরও সুন্দর, শােভন ও ত্রুটিমুক্ত করার চেষ্টা অব্যাহত, থাকবে। বানানের ক্ষেত্রে অনুসৃত হয়েছে বাংলা একাডেমী কর্তৃক প্রণীত বানানরীতি।

READ  বাঙালি মুসলমানের মন আহমদ ছফা pdf download free

পাঠ্যপুস্তকটি রচনা, সম্পাদনা, নমুনা প্রশ্নাদি প্রণয়ন ও প্রকাশনার কাজে যারা আন্তরিকভাবে মেধা ও শ্রম দিয়েছেন তাঁদের ধন্যবাদ জ্ঞাপন করছি। পাঠ্যপুস্তকটি শিক্ষার্থীদের আনন্দিত পাঠ ও প্রত্যাশিত দক্ষতা অর্জন নিশ্চিত করবে বলে আশা করি।

লায়ন এম.কে. বাশার (পিএমজেএফ) ▪প্রকাশক

ক্যামব্রিয়ান পাবলিকেশন্স

১ম অধ্যায়ঃ তথ্য ও যােগাযােগ প্রযুক্তি বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত (১০ পিরিয়ড)

বিশ্বগ্রামের ধারণা: যােগাযােগ, কর্মসংস্থান, শিক্ষা, চিকিৎসা, গবেষণা, অফিস, বাসস্থান, ব্যবসা-বাণিজ্য, সংবাদ, বিনােদন ও সামাজিক যােগাযােগ, সাংস্কৃতিক বিনিময়। ভার্চুয়াল রিয়েলিটি: প্রাত্যহিক জীবনে ভার্চুয়াল.রিয়েলিটির প্রভাব।

তথ্য ও যােগাযােগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা: আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, রােবটিকস, ক্রায়ােসার্জারি, মহাকাশ অভিযান, আইসিটি নির্ভর উৎপাদন ব্যবস্থা, প্রতিরক্ষা, বায়ােমেট্রিক্স, বায়ােইনফরম্যাট্রিক্স, জেনেটিক ইঞ্জিনিয়ারিং, ন্যানাে টেকনােলজি,তথ্য ও যােগাযােগ প্রযুক্তি ব্যবহারে নৈতিকতা,সমাজজীবনে তথ্য ও যােগাযােগ প্রযুক্তি প্রভাব, তথ্য ও যােগাযােগ প্রযুক্তি এবং অর্থনৈতিক উন্নয়ন।

২য় অধ্যায়ঃ কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং (১৫ পিরিয়ড) কমিউনিকেশন সিস্টেম: কমিউনিকেশন সিস্টেমের ধারণা, ডেটা কমিউনিকেশনের ধারণা, ব্যান্ড উইথ, ডেটা ট্রান্সমিশন মেথড, ডেটা ট্রান্সমিশন মােড। ডেটা কমিউনিকেশন মাধ্যম: তার মাধ্যম :কো-এক্সিয়াল, টুইস্টেড পেয়ার, অপটিক্যাল ফাইবার। তারবিহীন মাধ্যম: রেডিও ওয়েভ, মাইক্রোওয়েভ।

ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম: ওয়্যারলেস কমিউনিকেশনের প্রয়াজনীয়তা, ব্র-টুথ, ওয়াই-ফাই, ওয়াইম্যাক্স। মােবাইল যােগাযােগ: বিভিন্ন প্রজন্মের মােবাইল। কম্পিউটার নেটওয়ার্কিং: নেটওয়ার্কের ধারণা, নেটওয়ার্কের উদ্দেশ্য, নেটওয়ার্কের প্রকারভেদ, নেটওয়ার্ক ডিভাইস: মডেম, হাব, রাউটার, গেটওয়ে, সুইচ, NIC । 

নেটওয়ার্কের কাজ, নেটওয়ার্ক টপােলজি, ক্লাউড কম্পিউটিং এর ধারণা, ক্লাউড কম্পিউটিং এর সুবিধা। ৩য় অধ্যায়ঃ সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস (২০ পিরিয়ড) সংখ্যা আবিষ্কারের ইতিহাস, সংখ্যা পদ্ধতি: প্রকারভেদ, রূপান্তর ।

তাই আর দেরী না করে hsc ict book pdf mahbubur rahman| hsc ict book by mahbubur rahman pdf free download | তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মাহবুবুর রহমান pdf free download বইটি ডাউনলোড করুন।

গোবিন্দ চন্দ্র রায়ের বই ডাউনলোড করুন।

hsc ict book by mahbubur rahman pdf free download বইটির হার্ড কফি ক্রয় করুন।     

Rokomari.com |

Also Read:- Evening mba admission pdf download

সবার জন্য ভোকাবুলারি pdf download | Sovar jonno vocabulary pdf download

Bba IBA admission test book pdf download

Apex english book pdf download

Ayman Sadiq book pdf download

Sadat Hossain book pdf download

দৈনন্দিন জীবনে মাহবুবুর রহমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই

কর্মসংস্থান (Employment) বিশ্বের প্রায় প্রতিটি দেশেই বেকারত্বের সমস্যা রয়েছে। তথ্য প্রযুক্তি ও যাগাযোগ বাবস্থার উন্নতির ফলে উন্নয়নশীল দেশগুলাের একটি বিরাট অংশ ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই দেশে এবং দেশের বাইরে চাকুরির বাজারে আবেদন করে নিজেদের বেকারত্ব দূর করতে পারছে। আমাদের দেশেও বিগত প্রায় দু দশক ধরে বিভিন্ন দেশের চাকুরি ও নিয়ােগ সংক্রান্ত খবরাখবর নিয়ে কয়েকটি জব-পাের্টাল চালু আছে।

READ  bank written math solution pdf download

এগুলাের www.bdjobs.com, www.chakri.com, www.everjobs.com fa GCHNATI R ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্যের গােপনীয়তা বজায় রেখে অনলাইনে চাকুরির আবেদন করা যায়। এছাড়া ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জনের সুযােগ রয়েছে। এ ধরনের কর্মসংস্থানে তথ্য ও যােগাযােগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে এক দেশের নাগরিক ভিন্ন ভিন্ন দেশের নাগরিকের বা প্রতিষ্ঠানের পক্ষে দূর থেকে কাজ করে থাকেন। এই কার্যক্রমকেই আউটসাের্সিং বলে।

আমাদের দেশে প্রত্যেকটি ইউনিয়নে তথ্য ও সেবা কেন্দ্র চালু হয়েছে, এর ফলে অনেকের কাজের সুযোগ হয়েছে, অনেকে উদ্যোক্তা হিসেবে ন্যদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন। এখানে আলাদাভাবে “উবার’ কিংবা ‘পাঠাও’য়ের মতাে সেবার কথা উল্লেখ করতে হয়, যেগুলো যান পরিবহনের ক্ষেত্রে অসংখ্য মানুষের কর্মসংস্থান করে দিয়েছে।

আবার তথ্য ও যাগাযােগ প্রযুক্তি ব্যবহার করে কোনো প্রতিষ্ঠানের কাজ খণ্ডকালীন বা চুক্তিভিত্তিক পদ্ধতি যে কেউ স্বাধীনভাবে নিজের দক্ষতা অনুযায়ী কাজ করতে পারেন। কাজের স্বাচ্ছন্দ্যের পাশাপাশি কাজের স্থান ও সময়ের কোনাে বাঁধাধরা নিয়ম না থাকায় এ পেশার জনপ্রিয়তা রয়েছে। এই ধরনের চুক্তিভিত্তিক কাজকে ফ্রিল্যান্সিং (স্ব-উদ্যোগের কাজ) বলা হয়।

বিশ্বব্যাপী কয়েকটি জনপ্রিয় মার্কেটপ্লেস বা জব শেয়ারিং ওয়েবসাইট যেমন- Upwork, Freelancer, Belancer, Fiverr ইত্যাদিতে ডেটা অ্যানালাইসিস, কপি রাইটিং, গ্রাফিক্স ডিজাইনিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, এফিলিয়েট মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও), গুগল অ্যাডসেন্স, ভার্চুয়াল অ্যাসিসটেন্স, রিসার্চ এন্ড সা্ডে, আটিক্যাল-ব্লগ রাইটিং ইত্যাদি নানাধরনের বৈচিত্র্যময় কাজ করা যায়। অবশ্য ফ্রিল্যান্সিং কাজের মাধ্যমে অর্থোপার্জন আপাতদৃষ্টিতে আকর্ষণীয় মনে হলেও ডিন্নধর্মী জীবন যাপন অর্থাৎ আত্মীয়-স্বজন বা পরিবার-বিচ্ছিন্নতা এ কাজের বড় ধরনের নেতিবাচক দিক।

রাত জেগে কাজ করা, দক্ষতা অনুযায়ী কাজ না পাওয়া, কাজের জোগান দিতে বাধ্য-হওয়া-জনিত মানসিক চাপ, সরবরাহকৃত কাজের যথায়থভাবে মূল্যায়ন না হওয়া বা পারিশ্রমিক পরিশােধের ক্ষেত্রে নানাবিধ জটিলতা এবং সর্বোপরি পেশা হিসেবে সামাজিকভাবে স্বীকৃত না হওয়ায় অনেকেই এ ধরনের কাজে নিরুৎসাহিত বােধ করে থাকেন।

১.১.৩ শিক্ষা (Education) বিশ্বগ্রামের ধারণায় শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান, কারণ সত্যিকার শিক্ষাই একজন মানুষকে সমাজ এবং পরিবেশ সচেতন, মুক্তচিস্তায় বিশ্বাসী, উদার বিশ্বনাগরিক হতে সাহায্য করে। দুত পরিবর্তনশীল এই পৃথিবীতে প্রাচীন শিক্ষা ব্যবস্থার ধ্যান-ধারণার পরিবর্তে চলমান শতাব্দীর উপযোগী শিক্ষা ব্যবস্থা বা পদ্ধতিতে এসেছে নৃতন মাত্রার গতিশীলতা এবং যান্ত্রিকায়ন। শিক্ষার্থীদের মেধা-মননের সাথে তাল মিলিয়ে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির যথােপযুক্ত ব্যবহার নিশ্চিত করে এগিয়ে যাচ্ছে শিখন পদ্ধতি।

তথ্য ও যােগাযােগ প্রযুক্তি শিক্ষা বিস্তারে একটি শক্তিশালী উপকরণ যা আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক উভয় পদ্ধতিতেই অত্যন্ত কার্যকর। এতে করে নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠান আর শিক্ষকের পাশাপাশি বিশ্বমানের প্রায় যে কোনাে শিক্ষা প্রতিষ্ঠান আর শিক্ষকগণের সাহচর্যে তথ্য ও জ্ঞানের ভান্ডার ব্যবহার এখন খুবই সহজ। একসময় মূল্যবান পাঠ্যবই অনেক দেশে খুবই দুর্লভ একটি বিষয় ছিল, এখন ই-বুকের কারণে স্বল্পমূল্যে বা

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!