BCS Job Related books
Trending

khairul basic math pdf download free

বইঃ- khairul basic math pdf download free | খাইরুল বেসিক ম্যাথ pdf download 

লেখকঃ- মোহাম্মদ খাইরুল আলম

Size:-  26MB

বইয়ের কিছু অংশঃ- 

Khairul Basic Math

বিসিএস + পিএসসি নিয়ােগ ব্যাংক + শিক্ষক নিবন্ধন + প্রাথমিক শিক্ষক নিয়ােগ + বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সহ – যে কোন প্রতিযােগিতামূলক পরীক্ষার গণিতের অপ্রতিদ্বন্দ্বী বই।

বইটির নতুন সংস্করণের বৈশিষ্ট্য:

সাধারণ বইয়ের মত শুধু অংকের সমাধান নয় বরং কিভাবে অংক করতে হবে তা বুঝিয়ে দেয়া আছে। একই নিয়মের এক জাতীয় অংকগুলাে একসাথে সুবিন্যস্ত করা রয়েছে।

> পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির গণিত বইগুলাের বিভিন্ন অধ্যায়ের প্রয়ােজনীয় অংকগুলাে সহ যে কোন চাকুরির পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ অংকগুলােকে সুন্দরভাবে সাজানাে হয়েছে।

> ব্যতিক্রম-অংকগুলাের সাইড নােট প্রদান করা হয়েছে। কয়েক সেকেন্ডে অংক করার বিভিন্ন কৌশল প্রদান করা হয়েছে। সূত্রবিহীন বুঝে বুঝে দ্রুত অংক করার টেকনিক বলে দেয়া হয়েছে।

> প্রতিটি নিয়মের সাথে সামঞ্জস্যপূর্ণ ইংরেজি অংক সংযােজন। প্রতিটি অধ্যায় শেষে প্রয়ােজনীয় লিখিত প্রশ্ন ব্যাখ্যা সহ সংযােজন করা হয়েছে। চিত্র সহ জ্যামিতি অংশের সহজ সমাধান প্রদান।

> বিগত বিসিএস পরীক্ষার প্রশ্ন ও ব্যাখ্যা সহ সমাধান সংযােজন করা হয়েছে। সবথেকে বড় বৈশিষ্ট হল :৫-১০ সেকেন্ডে শুধু নির্দিষ্ট কিছু অংক করার কোন অকল্পনীয় যাদু নয় বরং বুঝে বুবাে যে কোন অংক সবথেকে কম সময় নিয়ে কিভাবে করা যায় তার কৌশল দেখানাে হয়েছে।

গণিত নিয়ে গুরুত্বপূর্ণ কিছু কথা

বই পড়া শুরুর আগে এই অংশটি ভালােভাবে বুঝে বুঝে পড়ুন নিচের পৃষ্ঠাগুলাে ভালােভাবে পড়লে আশা করি আপনার গণিতের ভীতি ৫০% দূর হয়ে যাবে । গণিত শেখা কেন এত গুরুত্বপূর্ণ? 

বিসিএস সহ বাংলাদেশের যে কোন চাকুরীর পরীক্ষায় সম্পূর্ণ প্রশ্নের ২০-২৫% অর্থাৎ প্রায় এক চতুর্থাংশ প্রশ্ন গণিতের বিভিন্ন অংশ এবং মানসিক দক্ষতা অংশ থেকে আসে। 

চাকুরীভেদে কোথাও ৪০% ও (বিশেষ করে ব্যাংক নিয়ােগ পরীক্ষায়) আসে, এবং এই চাকুরীর পরীক্ষায় অংশগ্রহণকারীরা দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী যারা এস.এস.সি অথবা এইস.এস.সি এর পর একটা সুদীর্ঘ সময় গণিতের সংস্পর্শ থেকে অনেক দূরে থাকে। 

READ  এডমিশন হ্যাকস বই pdf download | admission hacks book pdf download

আর যে কারণেই অধিকাংশ ছাত্র-ছাত্রীরা গণিতকে ভয় পায় এবং গণিতে খুব খারাপ করে, এমনকি এমন ও দেখা যায় অনেকের চাকুরী-ই হচ্ছে না শুধু এই গণিতের জন্য-ই। 

ছাত্র-ছাত্রীদের বিভিন্ন কোচিং আর প্রাইভেট সেন্টারের দৌড়াদৌড়ি করার অন্যতম কারণ ও হচ্ছে এই গণিত, অনেকেরই গণিতের প্রতি দূর্বলতা রয়েছে, অন্য বিষয়ের মত গণিত ঘরে বসে সহজে শেখা যায় না এবং খুব দ্রুত গণিতের সমাধান করতে না পারলে পরীক্ষায় সময় অনুযায়ী উত্তর দেয়া সম্ভব হবে না।

গণিতে ভালাে করা মানেই যে কোন চাকুরীর পরীক্ষায় ৫০% এগিয়ে থাকা। কারণ আপনার অধিকাংশ প্রতিদ্বন্দ্বীরা যেখানে দূর্বল সেখানে আপনি এগিয়ে থাকলে স্বাভাবিক ভাবেই আপনার ফলাফল ভালাে হবে। এছাড়াও যারা গণিতে ভালাে হবেন, অন্য বিষয়গুলাে পড়ার সময় তাদের আত্মবিশ্বাস অনেক বেশি থাকবে।

আর এ জন্যই গণিতে গুরুত্ব দেয়া জরুরী। সাম্প্রতিক বিভিন্ন প্রশ্ন পর্যালােচনা করে দেখা যাচ্ছে সামন্য কিছু শর্টকার্ট যাদু শিখে যারা পরীক্ষায় যাচ্ছে তারা পরীক্ষার হলে অন্ধকার দেখছেন, কারণ অনেক বেসিক বিষয় থেকে প্রশ্ন হচ্ছে, আপনার গণিতের ভিত্তি মজবুত হলে যে কোন প্রশ্নই খুব সহজে অতি অল্প সময়ে সমাধান করতে পারবেন।

আশা করি, আপনার গণিতের ভিত্তি তৈরীতে এই বইটি আপনাকে সর্বোচ্চ সহযােগিতা করবে। মনে রাখবেন, পরীক্ষায় গণিতের প্রতিটি প্রশ্নের জন্য সময় থাকবে মাত্র ৩৫-৪০ সেকেন্ড। তাই শুধু গণিত পারলেই হবে না, পরীক্ষার হলের মানসিক চাপ নিয়ে খুব দ্রুত পারতে হবে।

এক্ষেত্রে এই বইটি আপনাকে সর্বোচ্চ সহযােগিতা করবে বলে আশা করি। আপনার পরিচিত সবার সাথে বইটির বিষয়ে এই জন্য শেয়ার করবেন যে, যারাই বইটি পড়বেন সবাই উপকৃত হবেন এবং আর কারােরই গণিত নিয়ে আর কোন দুশ্চিন্তা থাকবে না।

গণিত সবথেকে কঠিন আর বিরক্তিকর লাগে যাদেরকে তারা পড়ুন গণিত-ই সবথেকে সহজ এবং সবথেকে কম সময়ে প্রস্তুতি নিয়ে সবথেকে ভালাে করা সম্ভব। কেন? তা বােঝার জন্য নিচের কথাগুলাে মনােযােগ দিয়ে পড়ুন।

নিম্নোক্ত কারণগুলাের জন্য যে কোন প্রতিযােগিতামূলক পরীক্ষায় গণিতই সবথেকে সহজ স্বাভাবিক গণিতই সবথেকে স্বাভাবিক এবং বাস্তবিক বিষয়। যেকারণে এখানে সাধারণত কোন উদ্ভট প্রশ্ন করা যায় না। দেখুন আফ্রিকার জঙ্গলে কত প্রজাতির সাপের সন্ধান পাওয়া গেছে?? উত্তর দিন ।

READ  exam aid bank written math pdf download

এই প্রশ্নটা খুব উদ্ভট মনে হতে পারে। অধিকাংশেরই অজানা কিন্তু এরকম প্রশ্নও বিভিন্ন পরীক্ষায় আসতে পারে যেমন: সুন্দর বনে কত প্রজাতির হরিণ দেখতে পাওয়া যায়?(৩৫ তম বিসিএস) অপরিবর্তনীয়ঃ গণিতের কোন পরিবর্তন নেই, তাই এর সাম্প্রতিক ও নেই, অর্থাৎ ১০বছর আগেও যেভাবে অংক ছিল, এখনও তাই আছে, ভবিষ্যৎ এ ও তাই থাকবে। 

কিন্তু অন্য বিষয়গুলাের ক্ষেত্রে সময়ের সাথে সাথে প্রশ্ন ও পরিবর্তিত হয়। যেমন: নরেন্দ্র মােদীর শপথ অনুষ্ঠানে মােট কয়টি দেশের রাষ্ট্রপ্রধান উপস্থিত ছিল?(৩৫তম বিসিএস) (কোন বই থেকে আসে নি) সংক্ষিপ্ত গণিতের অধ্যায় অনেক কম কিন্তু অন্য বিষয়গুলাের অধ্যায়ের সুখ্যা এতাে বেশি যে অধ্যায় দিয়েই একটি বই বানানাে যাবে।

সংশয়হীন উত্তর: নিচের প্রশ্নটি দেখুনঃ রাষ্ট্রের শান্তির জন্য কোনটি আগে দরকার?? ক সুশাসক খ, স্বাধীন বিচার বিভাগ গ, জনগণের সচেতনতা ঘ.দক্ষ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী এখানে ভিন্ন ভিন্ন দিক থেকে দেখলে উত্তর ভিন্ন হবে। 

১০ জনকে জিজ্ঞাসা করলে আলাদা আলাদা উত্তর দিবে। কিন্তু গণিতের উত্তরে অন্য যে কোন বিষয়ের উত্তর বের করার মত সংশয় লাগবে না। কেননা একই অংক ১০০০ জন সঠিকভাবে করলেও উত্তর একই আসবে। কিন্তু অন্য বিষয়ে একই প্রশ্নের ভিন্ন ভিন্ন সংশয়পূর্ণ উত্তর রয়েছে।

লিমিটেড বিষয়: গণিতের একটা নির্দিষ্ট সীমা আছে অন্যগুলাের সীমা নেই। বাংলা, ইংরেজী আর সাধারণ জ্ঞানের পাশে গণিতের তুলনা করলেই বুঝতে পারবেন, সবগুলাে সীমাহীন বিষয়ের পাশে গণিতের সিলেবাস কত ছােট !!

দুশ্চিন্তাহীন বিষয়: অন্য বিষয়ে কমনের চিন্তা করতে হয়। কিন্তু গণিতে কোন কমনের চিন্তা করতে হয় না। অর্থাৎ নিয়ম জানলে যেভাবেই আসুক পারা যাবেই। তাই পরীক্ষার হলে ঢােকার আগেই আপনি গণিতে আত্মবিশ্বাসী হয়ে যেতে পারবেন।

প্রশ্নপত্র না দেখেই!!! অন্য কোন বিষয়ে কি এভাবে সম্ভব? নির্ভরযােগ্য: অন্য বিষয়ে ৭০% + নম্বর পাওয়ার জন্য আপনাকে অনেক পরিশ্রম, আপটুডেট, মুভ শক্তিতে পাওয়ারফুল হতে হবে, কিন্তু গণিতে ৩-৪ মাস সময় দিলেই অনায়াসে ৯৫%+ নম্বর পেতে পারবেন, এমনকি পরীক্ষা দেয়ার আগেই আপনার এ আত্মবিশ্বাস তৈরী হবে।

READ  প্রিসেপটর্স বিসিএস প্রিলিমিনারি ডাইজেস্ট pdf downlod

আরো পড়ুনঃ- govm bank job solution pdf

Mentors mba admission book pdf download

তাই আর দেরী না করে khairul basic math pdf download free | খাইরুল বেসিক ম্যাথ pdf download  বইটি ডাউনলোড করুন। 

khairul basic math pdf  | খাইরুল বেসিক ম্যাথ pdf বইটির হার্ডকফি ক্রয় করুন।       

Rokomari.com | bookshopbd.com | Daraz.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!