bangla uponnas pdfbest old booksঅশ্লীল বই pdf + ৫০০ টি ১৮+ বই pdf download

খেলারাম খেলে যা pdf free download

বইয়ের নামঃ খেলারাম খেলে যা pdf free download  |  khelaram khele ja book pdf free download

লেখকঃ সৈয়দ শামসুল হক

Size:-  6 MB

খেলারাম খেলে যা বুক রিভিউঃ- 

পত্রিকায় খেলারাম বেরুবার সঙ্গে সঙ্গেই রব উঠেছিলো- অশ্লীল, অশ্লীল! এরই কারণে হয়তো পত্রিকার সব কপি বিক্রিও হয়ে যায় সপ্তাহখানেকের মধ্যেই।ছেলেরা উপন্যাসটি পড়েছে প্রকাশ্যেই,মেয়েরা লুকিয়ে।বাবা-মায়েরা পত্রিকাটি তালাবদ্ধ করে রেখেছেন আলমারিতে।মায়ের আঁচল থেকে চাবি চুরি করে মেয়েরা সে পত্রিকায় খেলারাম পড়ছে। সেদিন নিউইয়র্কে এক মাঝবয়েসী মহিলার সাথে আমার দেখা।আমার সঙ্গে আলাপ করলেন আর ঈষৎ সলজ্জ হয়ে জানালেন তাঁদের কিশোরী বয়েসে চুরি করে খেলারাম পড়বার ইতিহাস।

-সৈয়দ শামসুল হক, ২৭ ডিসেম্বর’১১,ঢাকা।

(লেখক খানিকটা আক্ষেপ নিয়েই হয়তো বলেছিলেন যে রচনার প্রায় কুড়ি বছর পরেও এর জন্য আমাকে আমার অন্যান্য রচনার চেয়ে অনেক বেশি জবাবদিহি করতে হয়।)  পাঠ-প্রতিক্রিয়াঃ সৈয়দ শামসুল হকের শ্রেষ্ঠ উপন্যাস খ্যাত উপন্যাসটি যাকে “এদেশে সবচেয়ে ভুল বোঝা উপন্যাস” হিসেবে অভিহিত করা হয়, উপন্যাসে প্রধান চরিত্র তথা খেলারাম হচ্ছেন বাবর,একজন মাঝবয়েসী,অবিবাহিত পুরুষ।

উপন্যাসের প্রায় প্রতিটি অংশে পাঠক পাবেন তার লাম্পট্য,কামুক এবং বিকৃত মনোভাবের পরিচয়।উপন্যাসের বিভিন্ন জায়গায় তার কৃতকর্মের খোলামেলা বর্ননা পাঠক পাবেন। সাদা চোখে দেখলে পাঠক বইটিকে চোখ বুজে একটি পর্ণোগ্রাফির বই হিসেবে চালান করে দিতে পারেন।কিন্তু উপন্যাসের বিভিন্ন জায়গায় খেলারামের এক অন্য দিক প্রকাশিত হয়েছে।

যেখানে সে রক্তের নিয়মের বাইরে গিয়ে অনুভব করেছে তার কৈশোরের স্মৃতি,মৃত বাবার উপদেশ অথবা হায়নাদের হাতে ছেড়ে দিয়ে পালিয়ে যাওয়ার সময় সেই বোনের আর্তনাদ।উপন্যাসের একদম শেষ পর্যায়ে এসে বাবর তার দুই স্বত্তাকে একক ধারণায় পরিণত করে।তার যৌনসঙ্গিনীকে সেই মূহুর্তে তার বোন মনে হয়।চমৎকার এক নাটকীয়তায় উপন্যাসের ইতি টানা হয়।  বিঃদ্রঃলেখক দাবি করেছেন উপন্যাসটির একদম শেষ লাইনে দাড়িয়ে বইটিকে কেউ অশ্লীল বলতে পারবে না।  ব্যক্তিগত রেটিং ৭/১০

বই রিভিউ ২ঃ- 

সমালোচিত জিনিসের প্রতি আমার একটা দুর্দম্য আকর্ষণ আছে। তা থেকে এবারের বই মেলায় বইটা সংগ্রহ করেছিলাম। অখণ্ড অবসর, তাই রিভিউ লিখলাম –

যৌনতা, নিঃসঙ্গতা আর নাড়িরটান যে মানুষের জীবনের গতিপথের  অনেক বড় নিয়ামক তা উপন্যাসে দারুণভাবে লেখক ফুটে তুলেছেন।যৌনতা মানব জীবনের অংশ তাই বাবর চরিত্রটি যে লুকায়িত সমাজের আমিত্বকেই ধারণ করে। দেশভাগ ও সাম্প্রদায়িক দাঙ্গায় হাসুনির বলিদান বাবর চরিত্রটির নির্মাতা।

এই স্মৃতি বাবরকে কামুক লম্পট চরিত্র হিসেবে প্রতিষ্ঠিত করলেও শেষ পর্যন্ত জাহেদাকে বাঁচানোর আকুতিই বাবর চরিত্রটির সকল দোষকে ছাপিয়ে  মানবতার জয়গান গায়। কথার পরতে কথা সাজিয়ে পাঠকে আবিষ্ট রাখার দারুন দৃষ্টান্ত বইটি।

খোলামন নিয়ে বইটি পড়ুন যৌনতাকে ছাপিয়ে বইটি হৃদয়ে জায়গা করে নিবে।

READ  ফানুস মৌরি মরিয়ম pdf download

বই রিভিউ ৩ঃ- 

আমি এই বইটা পড়া শুরু করি হয়তো বইপোকাদের আড্ডাখানা গ্রুপের কোন একজনের রিভিউ পড়ে।সে খুব ভালো ভাবে বুঝানোর চেষ্টা করেছে বইতে অশ্লীলতা থাকলেও শিক্ষনীয় বিষয় আছে। কমেন্টে অনেকেই দেখলাম সাপোর্ট করছে এন্ড বই শেষ করেছে বিধায় শুকরিয়া আদায় করছে।

আমি যেহেতু এই বইয়ের রিভিউ দেখার পর বইটা পড়েছি এন্ড বইটা পড়ার পর আমি নিজেই স্ট্যাটাস  দিতে প্রস্তুত হয়েছি এইজন্যই এ’বইটাকে হাইলাইট করেছি আমার স্ট্যাটাসে! নচেৎ আমার জাস্ট এই বইটা নিয়ে কথা বলা উদ্দ্যেশ্যে নয় বরং এজাতীয় বই নিয়ে কথা বলা উদ্দ্যেশ্যে।

অশ্লীলতাকে প্রায় সকলেই ঘৃণা করে। যে নিজে অশ্লীল কাজে লিপ্ত সেও ঘৃণা করে।গোপনে অশ্লীল কাজে লিপ্ত থাকলেও প্রকাশ্যে তার বিরুপ প্রতিক্রিয়া প্রকাশ করে। অশ্লীলতার শারিরীক মানুষিক ক্ষতি সম্পর্কেও বোধহয় আমাদের জানার কমতি নেই। আপনি এই বই, হুমায়ুন আজাদের পাক সার জমিন সাদ বাদ বা ইংলিশ মিড নাইট ডার্লিং এজাতীয় বই পড়ছেন কারণ কী?

কারণ আপনি বলছেন এখানে শিক্ষনীয় বিষয় আছে!  আমি বলি যেকোন মোটামুটি মানের লেখকের বইয়েই শিক্ষনীয় বিষয় থাকে যদি  আপনার শিক্ষাটা খুঁজে বের করা উদ্দেশ্য হয়।এমনকি তসলিমা নাসরিনের আমার মেয়ে বেলা বইয়েও পাবেন। কিন্তু কোথাও শিক্ষনীয় কিছু থাকলেই বা উপকার কিছু পেলেই কি সেদিকে অগ্রসর হওয়া যৌক্তিক? 

লাভের তুলনায় ক্ষতিটা কতদূর হচ্ছে এটা কি মাপার প্রয়োজন নেই?বা এই শিক্ষাটা আমি কি অন্যভাবে গ্রহন করতে পারিনা? যেখানে অশ্লীলতা নেই!  মদ সুস্পষ্ট নিষিদ্ধ। দ্বীনেও নিষিদ্ধ দেশেও নিষিদ্ধ। এমনকি ছেলে নেশাখোর হলে স্ত্রী ডিভোর্স দিয়ে চলে যায় এমন ঘটনা অহরহ! কিন্তু আপনি কি জানেন মদেও উপকারিতা রয়েছে এবং এই উপকারিতা স্বয়ং কোরআনেই বর্ণিত হয়েছে?তো উপকারিতার জন্য কি মদ খাবেন?  ১৪ আগস্ট ওয়েব সিরিজে প্রবলেম কী?

সেই সিরিজের প্লট, ঘটনা, শিক্ষা আরো আনুষাঙ্গিক যে  বিষয়গুলো আছে তাতে কমতি কোথায়?এই সিরিজে কি ভালো কিছুই শিক্ষা দেওয়া হয়নি?তবুও কেন সমালোচিত আপনার কাছে, দশের কাছে? 

আরো ক্লিয়ার করে বললে কেউ যদি এমন দাবী করে যে আমি জঘন্যতম ভিডিও গুলো(পর্ণ) দেখি কারণ এতে শিক্ষা পাই কিভাবে স্ত্রীকে মনোরঞ্জিত করা যাবে, কিভাবে আমাদের আনন্দটা আরো তুঙ্গে পৌছানো যাবে, কিভাবে আমাদের রোমাঞ্চকর মূহুর্তটা আরো রোমাঞ্চিত করা যাবে তাহলে কি আপনি এই ভিডিও প্রমোট করবেন? বলবেন যে হ্যাঁ এখানে শিক্ষনীয় বিষয় আছে সো দেখা যায়। 

ধনীদের বাড়ির আশ-পাশের ড্রেনে হয়তো খুব ভালো খাবার-দাবার, ফলমুল পরে থাকে কিন্তু আপনি অন্য ভালো পরিবেশ থেকে, ভালো জায়গা থেকে যথেষ্ট পরিমাণ খাবারের ব্যবস্থা করতে পারলে কেন আপনি ড্রেনে ভালো খাবার খুঁজতে যাবেন? আপনি বলবেন সব লেখকরাই কিছু অশ্লীলতা ঢুকায় তাদের উপন্যাসে।হ্যাঁ থাকে কিছু কিন্তু সবকিছুরই লিমিট আছে!

READ  sachitra jouno bigyan pdf free download by Abul Hasnat

কিছু ইসলামিক উপন্যাসেও থাকে। যদি লিমিট অতিক্রম করে তবে আমি ঐ ইসলামিক উপন্যাসও পড়ার সাজেস্ট করতে পারিনা।  ( এখানে আনুষাঙ্গিক একটা কথা বলে রাখি বাংলাদেশের অনূদিত বা লিখিত অধিকাংশ ইসলামিক উপন্যাসগুলো সাহিত্য মানে অনেক নিচু)  অশ্লীলতা আপনার মনকে কলুষিত করবে।

যেহেতু আমাদের ধর্মে নিষেধ সো কিছুদিন পর খুব খারাপ লাগবে বা ডিপ্রেশনে ভুগবেন আর অশ্লীল লেখা বা বইগুলো আপনাকে অশ্লীল কর্মের দিকে এগিয়ে নিবে।সো বই সিলেক্ট করার ক্ষেত্রে কেয়ারফুল থাকতে হবে, লাভ লস হিসেব করতে হবে। আমি সৈয়দ শামসুল হকের বইয়ের সাহিত্য-মান নিয়ে কথা বলার যোগ্যতা রাখিনা বাট যেটা নিয়ে কথা বলা দরকার সেটা বলা উচিত। আমি বলি বা অন্যকেউ।  শুভ কামনা আপনার জন্য সব সময়। বেস্ট অফ লাক।

বই রিভিউ ৪ঃ- 

মনস্তত্ত্ব, যৌনতা,হাহাকার এ তিনের সমন্বয়ে গড়ে উঠেছে সব্যসাচী লেখকের  শক্তিশালী এ উপন্যাস।অনেকেই এই উপন্যাসকে অশ্লীল বলে দাবী করতে পারেন,কিন্তু একে লেখকের এক দুঃসাহসীক অভিযানের হাতুড়ি হিসেবে অভিহিত করা যায়।  টেলিভিশনের জনপ্রিয় উপস্থাপক বাবর আলী খান। আমরা তাকে আপাতদৃষ্টিতে লম্পট হিসেবেই দেখি।

সে অবিবাহিত কিন্তু বয়স্ক পুরুষ।  লতিফা, মিসেস নাফিস, বাবলি, জাহেদার মতো নারীর কাছে বাবর আলী খান কেন যায়? কিসের জন্য যায়? শুধু কামনা নয়, তার পেছনে থাকে আত্দক্ষরণের সেই ইতিকথা, যা গোটা ‘খেলারাম খেলা যা’ উপন্যাসটিকে নিয়ন্ত্রণ করেছে গহিন গোপনভাবে। নারী শরীরের উত্তাপে নিজেকে শীতল করে করে বেঁচে থাকার সত্যিকারে দহন সে মিটিয়ে নিতে চায়।

কিন্তু কতটা পারে? এ উপন্যাসে মূল স্রোতটিকে এতটা সার্থকভাবে সৈয়দ হক আড়ালে রেখেছেন যে অপরিণত পাঠকের কাছে সেটি ধরা পড়বে না। তাদের কাছে উপন্যাস টি মানে বাবরের যৌন-অভিযান। অথচ এটি একটি অস্বস্তিকর উপন্যাস। এক তীব্র-তীক্ষ্ন বেদনা এর ভেতরে কিছুক্ষণ পরপর শিস দিয়ে যায়। 

READ  বং থেকে বাংলা pdf download by রিজিয়া রহমান

দেশভাগের সময় তার এলাকায় হিন্দু-মুসলমানের দাঙ্গা হয়। সেই দাঙ্গার সময় তার ছোটবোনটি ধর্ষিত হয় গুণ্ডাদের হাতে। সে আর তার বোন বিকালে বাড়ি ফিরছিল, তার কাছ থেকেই ছিনতাই হয় কিশোরী বোনটি। সে তাকে বাঁচানোর বদলে নিজেই প্রাণ নিয়ে পালায়। বোনটি চিৎকার করে তাকে ডাকতে থাকে- দাদা! দাদা!

দূর থেকে দূরে মিলিয়ে যায় সে স্বর। উপন্যাসে আমরা দেখতে পাই বাবর আলী মাঝেমাঝেই বোনের ওই আর্তচিৎকারটি শুনতে পায়, তখন তার জগৎ ভেঙে পড়ে, সে আর বাস্তব-অবাস্তব, পাপ-পুণ্য, ন্যায়-অন্যায় আর ভেদ করতে থাকে  কিন্তু একজন লম্পটের অতীত যেখানে মহাকাল এক নির্মম বৈষয়িক, অতীত থেকে হাত বাড়িয়ে টানতে থাকে, বর্তমানের মতো ধাবমান রথকে চুরমার করতেও তার জুড়ি মেলা ভার তাই যেন আমরা দেখতে পারি।

একজন মানুষের অতীতের স্মৃতিচারণা ও অনুশোচনা তার মধ্যে কতটা হাহাকার তৈরি করে তা আমরা বুঝতে পারি এই বাক্যে – “হাসু, হাসনু, হাসনু তুই যা। আমাকে বাঁচতে দে”। বাবরের অতীতের সাথে এসব সংলাপ আমাদের বুঝিয়ে দেয় – লেখক গল্পের আড়ালে আসল গল্প বলেন।  গল্পের শেষটায় আমরা দেখতে পারি,স্মার্ট মেয়েদের সাথে সখ্যতা গড়তে যার সময় লাগে না,সেই বাবর আলী বিশ্ববিদ্যালয় পড়ুয়া জাহেদা কে নিয়ে উত্তরবঙ্গ সফরে যায়।

তার মাথায় তখন সম্ভোগ ছাড়া কিছু নেই। হয়ও তা-ই। ফেরার পথে ঢাকার কাছে তারা আক্রান্ত হয়। একদল দুবৃ‌র্ত্ত জাহেদাকে তুলে নিয়ে যাওয়ার সময় তার তীব্র আর্তনাদ বাবর আলীর ভেতরে নিজের হারিয়ে যাওয়া বোন হাসনুকে জাগিয়ে তোলে। হাসনুকে সে আর হারাতে চায় না। তখন যে মেয়েটাকে রক্ষার জন্য ছুটছে বাবর আলী, সে জাহেদা না হাসনু সেটা আর মীমাংসা করা যায় না।

এর মধ্য দিয়ে একটি রগরগে কাহিনি একটি উচ্চতর সাহিত্যকর্মের মর্যাদায় অভিষিক্ত হয়ে ওঠে

আরো পড়ুনঃ- আগুনপাখি হাসান আজিজুল হক pdf download

আমি বীরাঙ্গনা বলছি pdf download

ক্রীতদাসের হাসি উপন্যাস pdf download

তাই আর দেরী না করে খেলারাম খেলে যা pdf free download  |  khelaram khele ja book pdf free download বইটি ডাউনলোড করুন। 

খেলারাম খেলে যা pdf  |  khelaram khele ja book pdf বইটির হার্ডকফি ক্রয় করুন।       

Rokomari.com | boibazar.com

Ultra Next Gen

Best website for Bangla pdf download, Travel guides And many more. It’s the best website for this things

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!